বাড়ি অপরাধ আইএস শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি নিহত

আইএস শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি নিহত

6
আইএস শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল হাশিমি আল কুরাইশি নিহত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিবে মধ্যরাতে সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী। ওই হামলায় সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি নিহত হয়েছেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবিসির খবরে বলা হয়েছে, ওই অভিযানের বিষয়ে বৃহস্পতিবার বিবৃতি দেন বাইডেন। সেখানে তিনি বলেন, মার্কিন বিশেষ বাহিনীর অভিযানের সময় আইএস নেতা ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি নিহত হয়েছেন। অভিযানে মার্কিন বাহিনীর কোনো সদস্য হতাহত হননি। ওই সাহসী অভিযানের জন্য তিনি সামরিক বাহিনীর সদস্যদের ধন্যবাদ জানান।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের অধীন মার্কিন বিশেষ অভিযান বাহিনী বুধবার মধ্যরাতে উত্তর-পশ্চিম সিরিয়ায় একটি সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করে। জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গিদের বিরুদ্ধে ওই অভিযান চালানো হয়।

ওই অভিযানের বিষয়ে সিরিয়ার উদ্ধারকর্মীরা বলেন, অভিযান শুরুর পর লড়াই ও বিস্ফোরণের ঘটনায় ১৩ জন নিহত হয়েছেন। এর মধ্যে ছয়জন শিশু ও চার নারী রয়েছেন। তবে তখন তাঁরা নিহত ব্যক্তিদের পরিচয় জানাতে পারেননি।স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন অভিযানের সময় আত্মঘাতী বোমা বিস্ফোরণে আল-কুরাইশি ও তাঁর পরিবারের সদস্যরা নিহত হন।

ইরাকের নাগরিক আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি আন্তর্জাতিক এই সন্ত্রাসী গোষ্ঠীকে নেতৃত্ব দিচ্ছিলেন বলে পশ্চিমা গণমাধ্যমের খবরে বলা হয়। ২০১৯ সালের অক্টোবরে সিরিয়ায় মার্কিন অভিযানে আইএসের প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হওয়ার পর তিনি নেতৃত্বে আসেন বলে বলা হয়ে থাকে।