বাড়ি করোনা ভাইরাস অমিক্রন ভ্যারিয়েন্টের লক্ষণ জেনে নিন

অমিক্রন ভ্যারিয়েন্টের লক্ষণ জেনে নিন

1
অমিক্রন ভ্যারিয়েন্টের লক্ষণ জেনে নিন

বিশেষজ্ঞদের মতে, করোনার ওমিক্রন ধরন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় সংক্রমণের এই ঊর্ধ্বগতি।ওমিক্রনে আক্রান্ত রোগীদের ওপর সমীক্ষা চালিয়ে ওমিক্রনের ১৩টি লক্ষণের কথা জানিয়েছে যুক্তরাজ্যের জো কোভিড সিম্পটম স্টাডি। 

বিশ্ব জুড়ে এখনো কমেনি করোনার প্রকোপ। করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বাড়ছে শঙ্কা। ইউরোপ দেশগুলোসহ বিশ্বের নানা প্রান্তে সংক্রমণ বাড়ছে লাফিয়ে।পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৩৩ লাখ ৫৫ হাজার ৯৯৫ জনের। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ হাজার ৮৪৮ জনের। 

সমীক্ষায় দেখা গেছে, ওমিক্রনে আক্রান্ত ৬৮ শতাংশের মাথাব্যথা, ৪৪ শতাংশের খুব কাশি, ২৮ শতাংশের মাথা ঝিমঝিম, ২৯ শতাংশের জ্বর, ৬৪ শতাংশের নাছোড় ক্লান্তি, ২৪ শতাংশের স্মৃতিভ্রম, ২৩ শতাংশের পেশিতে ব্যথা, ১৯ শতাংশের বুকে ব্যথা, ৪৪ শতাংশের নাক দিয়ে পানি পড়া, ৬০ শতাংশের হাঁচি, ২৪ শতাংশের গন্ধের অনুভূতি কম, ৩৪ শতাংশের গলা ভাঙা ও ৩০ শতাংশের কাঁপুনি লক্ষণ রয়েছে। 

গবেষণায় দেখা গেছে, ডেলটার চেয়েও ওমিক্রন অতি সংক্রামক। তবে টিকা নেওয়া ব্যক্তিদের ঝুঁকি কম।বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনার নতুন ধরন ওমিক্রনের সার্বিক ঝুঁকি এখনও অনেক বেশি।বিশ্বের অন্যান্য দেশের গবেষণায় দেখা গেছে, আগের ধরনগুলোর মতো অমিক্রনের কারণে মানুষ অনেক বেশি অসুস্থ হয় না। কিন্তু যেভাবে অনেক বেশি মানুষ এই ধরনে আক্রান্ত হচ্ছে, তাতে অনেকে আইসোলেশনে যেতে বাধ্য হচ্ছেন।

অন্য ধরনগুলোর সঙ্গে এর আরেকটি বড় পার্থক্য লক্ষণ প্রকাশের ক্ষেত্রে। দক্ষিণ আফ্রিকায় বিস্তারের ধরন পর্যালোচনা করে দেখা গেছে, করোনাভাইরাসের অন্য ধরনগুলোয় লক্ষণ প্রকাশে অনেক সময় সাতদিন সময় লাগলেও, এই ক্ষেত্রে সাধারণত তিন দিনের ভেতর লক্ষণ প্রকাশ হয়ে থাকে।