বাড়ি Bangla News ফাইজারের টিকা কিশোর-কিশোরীদের শরীরে বেশি কার্যকর

ফাইজারের টিকা কিশোর-কিশোরীদের শরীরে বেশি কার্যকর

1
ফাইজারের টিকা কিশোর কিশোরীদের শরীরে বেশি কার্যকর 1

ফাইজারের করোনা টিকা কিশোর-কিশোরীদের শরীরে বেশি কার্যকর এবং দীর্ঘ মেয়াদে সুরক্ষা দিতে সক্ষম। ১২ থেকে ১৫ বছর বয়সীদের ওপর পরিচালিত সর্বশেষ ট্রায়ালের এক গবেষণায় এ তথ্য ওঠে এসেছে। সোমবার ফাইজার কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

গত মে মাসে ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রধান (এফডিএ)। এরপর গত আগস্টে ১৬ বছর বয়সোর্ধ্বদের শরীরে ব্যবহারের পূর্ণাঙ্গ অনুমোদন পায় এটি।

ফাইজার জানায়, ১২ থেকে ১৭ বছরের কিশোর-কিশোরীরা ফাইজারের টিকার প্রথম ডোজ নেওয়ার পর চার মাস পর্যন্ত করোনা থেকে শতভাগ সুরক্ষা বোধ করে। ফাইজারের পরিচালিত সর্বশেষ ট্রায়ালে অংশ নেওয়া অপ্রাপ্তবয়স্কদের সবাই ১২ থেকে ১৭ বছরের ছিল।

দীর্ঘমেয়াদী পরীক্ষার এই ফলাফল যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে বিভিন্ন বয়সীদের টিকা দেওয়ার ক্ষেত্রে পূর্ণাঙ্গ অনুমোদনের পরিকল্পনায় সমর্থন করবে বলে আশা করা হচ্ছে। ফাইজার ও তার জার্মান অংশীদার বায়োএনটেক ১২ থেকে শুরু করে এর বেশি বয়সীদের শরীরে ৩০ মাইক্রোগ্রাম ডোজ দেওয়ার অনুমতি চাইবে বলে জানা গেছে।

এর আগে, গত অক্টোবরে ফাইজার জানিয়েছিল, পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে তাদের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর। গত ৮ অক্টোবর পর্যন্ত ২ হাজার ২৫০ শিশুর ওপর চালানো পরীক্ষায় দেখা গেছে, দ্বিতীয় ডোজ নেওয়ার এক সপ্তাহ পর তাদের শরীরে ৯০ দশমিক ৭ শতাংশ করোনাপ্রতিরোধী অ্যান্টিবডির অস্তিত্ব পাওয়া যাচ্ছে।প্রাপ্তবয়স্কদের শরীরে সাধারণত ৩০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়। তবে শিশুদের শরীরে মাত্র ১০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়েছিল।