বাড়ি এক্সক্লুসিভ আইফোন ১৩ বাজারে এলো

আইফোন ১৩ বাজারে এলো

0
আইফোন ১৩ বাজারে এলো

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল প্রায় প্রতিবছর আইফোনের নতুন মডেল উন্মোচন করে সেপ্টেম্বর মাসে। সে উপলক্ষ্যে আইফোনের নতুন মডেলের জন্য চাতকের ন্যায় মুখিয়ে ছিলেন প্রযুক্তিপ্রেমীরা।অবশেষে আত্মপ্রকাশ ঘটল বহুল প্রত্যাশিত আইফোন ১৩। উচ্চমানের পারফরম্যান্স সমৃদ্ধ এই আইফোন বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে লঞ্চিং হয়।স্থানীয় সময় বুধবার ক্যালিফোর্নিয়ার আইফোন ১৩ আর অ্যাপল ওয়াচ ৭-এর আত্মপ্রকাশ ঘটে।

কি চমক রয়েছে আইফোনের এই নতুন মডেলে? অবশ্য প্রথম লুকে কেউই পুলকিত হবেন না। কারণ ডিজাইনে খুব বেশি পরিবর্তন আনা হয়নি এতে। অনেকটা আগের অর্থাৎ আইফোন ১২ মডেলের মতোই দেখতে এটি। তবে ডিজাইনে খুব বেশি চমক না থাকলেও পারফরম্যান্স দেবে সর্বোচ্চমানের। পাঁচটি কালারে মিলবে এটি। গোলাপি, নীল, কালো (মিডনাইট), লাল (প্রোডাক্ট রেড) এবং স্টারলেট। 

অ্যাপল জানিয়েছে, ব্যাটারি এবং পারফর্মম্যান্সের দিক দিয়ে পুরনো যেকোনো মডেলের চেয়ে উচ্চমানের অবশ্যই। আগের থেকে ৫০ শতাংশ বেশি দ্রুত পারফর্মম্যান্স দেবে অ্যাপলের নতুন চিপ। পুরোনো সিরিজের থেকে কমপক্ষে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। ক্যামেরায় দেওয়া হয়েছে সিনেম্যাটিক মোড। ভিডিও কনটেন্ট তৈরিতেও নতুন আইফোনে বেশ সুবিধা দেবে বলে জানানো হয়েছে।

অ্যাপল আরো জানায়, আইফোন ১৩ তে থাকছে রিয়ার টুইন ক্যামেরা। প্রসেসর এ১৫ বায়োনিকের। ডিসপ্লেতেও পরিবর্তন আনা হয়েছে। যা আগের মডেলগুলোর চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল।নতুন মডেলে থাকছে ৫০০ জিবি স্টোরেজ। সর্বনিম্ন ৬৪ জিবির বদলে ১২৮ জিবি স্টোরেজ করেছে প্রতিষ্ঠানটি।এছাড়া নতুন আইফোনগুলো চলবে অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসরে। যা আগের চেয়ে দ্রুতগতির।

ডিসপ্লেতেও আনা হয়েছে বেশ পরিবর্তন। যা প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল। আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির ডিসপ্লের আকার যথাক্রমে ৬ দশমিক ১ এবং ৫ দশমিক ৪ ইঞ্চি।অপরদিকে পুরোনো সিরিজের থেকে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।এই সিরিজের রয়েছে কয়েকটি মডেল। যেমন- আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

আইফোন ১৩ এর দাম কত? তা সম্প্রতি ‘অ্যাপল হাব’ ব্লগে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়, নতুন আইফোনের দাম হতে পারে ৭৯৯ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ৬৮ হাজার টাকা। মডেল প্রকাশের অনুষ্ঠানেও সেই দামই ঘোষণা করা হয়েছে। তবে বাংলাদেশে দামে আরো বেশি হবে। কারণ স্থানীয় করও যুক্ত হবে।

মডেলের দামেও তারতম্য রয়েছে কিছুটা। আইফোন ১৩ মিনি ৬৯৯ ডলার (বাংলাদেশি মূদ্রায় ৫৯ হাজার পাঁচশ চল্লিশ টাকা), আইফোন ১৩ প্রোর দাম ৯৯৯ ডলার (বাংলাদেশি মূদ্রায় ৮৫ হাজার টাকা)। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে ১ হাজার ৯৯ ডলার (বাংলাদেশি মূদ্রায় ৯৩ হাজার ৬ শত টাকা)।আগামী ২৪ সেপ্টেম্বরে বাজারে পাওয়া যাবে আইফোন ১৩।