বাড়ি এক্সক্লুসিভ বিএনপির ১৫৫ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা

বিএনপির ১৫৫ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা

1
চন্দ্রিমা উদ্যানে পুলিশ বিএনপি সংঘর্ষের ঘটনায় ৩ মামলা

রাজধানীর চন্দ্রিমা উদ্যানে পুলিশের সাথে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। পুলিশের দায়ের করা এই মামলায় আসামি করা হয়েছে বিএনপির ১৫৫ জন নেতা-কর্মীকে। রাজধানীর শেরেবাংলা নগর থানায় মঙ্গলবার দিবাগত রাতে এই মামলা হয়। মামলায় পুলিশের ওপর হামলা করে আহত করা, গাড়ি ভাঙচুর করে জানমালের ক্ষতিসাধন এবং পরিকল্পিতভাবে নাশকতার চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

মামলায় বিএনপির নবগঠিত ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান ও সদস্যসচিব আমিনুল হককেও আসামি করা হয়েছে।গতকালের এই সংঘর্ষের ঘটনায় আজ বুধবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত ৪৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ জানান, পলাতক আসামিদের বিরুদ্ধে অভিযান চলছে।

গতকাল বেলা ১১টায় চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারত ও ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কর্মসূচি ছিল ঢাকা মহানগর বিএনপির দুই নতুন কমিটির। তার আগেই সেখানে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ বাধে। এতে পুলিশের ১৪ জন সদস্যসহ বিএনপি ও তার অঙ্গসংগঠনের অন্তত অর্ধশত নেতা-কর্মী আহত হন।

পুলিশের লাঠিপেটা, কাঁদুনে গ্যাস ও রাবার বুলেটে ঢাকা মহানগর বিএনপির উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান ও সদস্য সচিব আমিনুল হকসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন।এ সময় শেরেবাংলা নগর, ফার্মগেট এলাকার আশপাশের রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। বিক্ষুব্ধ নেতাকর্মীরা রাস্তায় নেমে বেশকিছু যানবাহন ভাঙচুরও করেন।

হঠাৎ করে এ সংঘর্ষের জন্য পুলিশ ও বিএনপি পরস্পরকে দায়ী করেছে। পুলিশ বলছে বিএনপি কর্মীরা অতর্কিত হামলা করেছে পুলিশের ওপর আর বিএনপি বলছে পুলিশ বিনা উস্কানিতে এ হামলা চালিয়েছে।বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির ঘটনার পর ওই এলাকায় উপস্থিত হন এবং সাংবাদিকদের সাথে কথা বলেন। তিনি ঘটনার জন্য পুলিশকে দায়ী করেন।