বাড়ি বিশ্ব সংবাদ নিউইয়র্কের ইতিহাসে প্রথম নারী গভর্নর

নিউইয়র্কের ইতিহাসে প্রথম নারী গভর্নর

0
নিউইয়র্কের ইতিহাসে প্রথম নারী গভর্নর

নিউইয়র্কে প্রথমবারের মত গভর্নরের দায়িত্ব নিচ্ছেন ৬৩ বছর বয়সী ক্যাথি হোচুল। যৌন হয়রানির অপরাধে অ্যান্ড্রু কুমো পদত্যাগ করার পর ২৩৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো গভর্নরের দায়িত্ব নিচ্ছেন একজন নারী।আগামী ২৪ আগস্ট এই দায়িত্ব গ্রহণ করবেন নতুন নারী গভর্নর। ক্যাথি হোচুল অঙ্গরাজ্যটির ৫৭তম গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন।

যৌন হয়রানির অভিযোগে অপরাধ আইনে তদন্তের মধ্যে ১০ আগস্ট নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো পদত্যাগের ঘোষণা দেন।ক্যাথি মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক পার্টির সদস্য ছিলেন। ক্যাথি ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও জয়ী হন। কিন্তু কুমোর মতো তারকা রাজনীতির জন্য গর্ভনর হতে পারেননি। এবার সেই বাধা কাটল।

মঙ্গলবার এক টুইট বার্তায় ক্যাথি হোচুল জানান, গর্ভনর কুমোর পদত্যাগের সিদ্ধান্তের সঙ্গে আমি একমত। তিনি আরও বলেন, ৫৭তম গভর্নর হিসেবে দায়িত্ব নিতে আমি প্রস্তুত আছি।প্রায় ২০০ জনের সাক্ষ্যগ্রহণের পর গত সপ্তাহে তদন্তের অংশ হিসেবে কয়েক হাজার নথি, ক্ষুদেবার্তা ও ছবি পর্যালোচনা করা হয়। এরপরই তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। যদিও অভিযোগ বরাবরের মত অস্বীকার করে আসছেন কুমো।

তারকা রাজনীতিবিদ কুমোর দাপটে লেফটেন্যান্ট গভর্নর ক্যাথি এত দিন পদপ্রদীপের আড়ালেই ছিলেন। এখন তার সামনে আসার সুযোগ হলো।ক্যাথি বলেছেন, তিনি নিউইয়র্কের ৫৭তম গভর্নরের দায়িত্ব পালনের জন্য সম্পূর্ণ প্রস্তুত। গভর্নর কুমো পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে সঠিক কাজটিই করেছেন।

১৯৫৮ সালে নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রান্তিক নগরী বাফেলোর এক কর্মজীবী পরিবারে জন্ম নেওয়া ক্যাথি নিজেকে স্বাধীন ডেমোক্র্যাট হিসেবে পরিচয় দেন।গভর্নর কুমোর বিশ্বস্ত সহযোগী হিসেবে ক্যাথি অঙ্গরাজ্যের বিভিন্ন কাউন্টি ঘুরে বেড়াতেন। বিভিন্ন অনুষ্ঠানে ফিতা কাটতেন। গভর্নরকে প্রতিনিধিত্ব করা ছাড়া তাঁর তেমন কোনো তৎপরতা চোখে পড়ত না। সংবাদমাধ্যমেও তাঁকে নিয়ে তেমন কোনো সংবাদ আসত না। 

বর্তমান গভর্নরের মেয়াদ পর্যন্ত, অর্থাৎ ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ক্যাথি নিউইয়র্ক অঙ্গরাজ্য গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন। নিউইয়র্ক অঙ্গরাজ্যের ইতিহাসে ক্যাথিই হতে যাচ্ছেন সর্বোচ্চ পদে দায়িত্ব পালনকারী নির্বাচিত নারী।