জীবন-যাপননারী অঙ্গন

তীব্র তাপমাত্রায় ত্বকে কালচে দাগের সমাধান তেঁতুল

ত্বক নিয়ে কম বেশি সবাই সচেতন। ত্বকের যত্নে সবাই কত কী করে। করবে না কেন, উজ্জ্বল ত্বক সবাই পছন্দ করে। তবে তীব্র তাপমাত্রায় ত্বক নিয়ে বিপাকে পড়ে অনেকে। বিশেষ করে যাদের বাইরে বের হতে হয়। রোদে পুড়ে কালচে দাগ পড়ে যায় ত্বকে।

এমতাবস্থায় ত্বক উজ্জ্বল করতে চাইলে ব্যবহার করতে পারেন তেঁতুল। ত্বকের যত্নে যেভাবে ব্যবহার করবেন তেঁতুল-

মধু-বেসন-তেঁতুলের ফেসপ্যাক : ১ চামচ তেঁতুলের ক্বাথ, ১ চামচ হলুদ ও ২ চামচ বেসন নিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিন। এই প্যাক সারা মুখে এবং ঘাড়ে লাগিয়ে নিয়ে ১০ মিনিট রাখুন। তার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের কালচে দাগ তুলতে সাহায্য করে। তৈলাক্ত ত্বক থাকলে এই ফেসপ্যাক বেশ উপকারী।

হলুদ-তেঁতুলের ফেস প্যাক : পরিমাণ মতো তেঁতুল গরম পানিতে কিছুক্ষণ ফুটিয়ে নিন। ঠান্ডা হলে ক্বাথ বের করে নিন। দু’চামচ তেঁতুলের ক্বাথের সঙ্গে এক চা চামচ হলুদ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর পানি দিয়ে দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি সপ্তাহে দু’বার ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

তেঁতুলের স্ক্রাব : ২ চামচ তেঁতুলের ক্বাথ, ২ চামচ ব্রাউন সুগার ও ১ চা চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের মৃত কোষগুলি দূর হয়। চিনি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে। বেকিং সোডা ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

বাংলা ম্যাগাজিন /এমএ

আরও দেখুন

২ মন্তব্য

Back to top button
Bangladeshi mountaineer Babar Ali climbs Mount Everest সাঁতারের নিষিদ্ধ পোশাকে নারীদের ফ্যাশন শো সৌদিতে অভিনেতা জয় ও মিষ্টি জান্নাতের চুমুর দৃশ্য কোথায়?