বাড়ি খেলা শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডে থেকে বাদ লিটন

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডে থেকে বাদ লিটন

24
শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডে থেকে বাদ লিটন

ক্যারিয়ারে একবারই ফর্মের কারণে বাদ পড়েছিলেন লিটন দাস। দ্বিতীয়বার এই অভিজ্ঞতার মুখোমুখি হলেন তিনি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে রানের খাতা না খুলেই আউট হয়েছিলেন। তাতে তৃতীয় ম্যাচের আগে স্কোয়াড থেকে তাকে বাদ দেওয়া হলো।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের স্কোয়াড ঘোষণা করেছিল নির্বাচক কমিটি। শনিবার তৃতীয় ম্যাচের জন্য নতুন করে দল ঘোষণা করা হয়েছে। এই দল থেকে বাদ পড়েছেন লিটন। তিনি আজকে তিনটার ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন। লিটনের বদলে সুযোগ পেয়েছেন জাকের আলী অনিক। তিনি আজকে রাতের মধ্যে দলের সঙ্গে যোগ দেবেন।

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু জানিয়েছেন, সাদা বলে খারাপ করায় বাদ দেওয়া হয়েছে লিটনকে, ‘সাদা বলে লিটনের সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে আমরা এই বদল করছি। দলে যেহেতু আরও দুজন ওপেনার আছেন সেই চিন্তা করেছি।’

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর একবার পারফরম্যান্সের কারণে বাদ পড়েছিলেন লিটন। এবার একই কারণে বাদ পড়তে হলো তার। লিটনের সাম্প্রতিক পারফরম্যান্স একেবারেই যাচ্ছেতাই। বেশিরভাগ ম্যাচেই ব্যর্থ হচ্ছেন তিনি। বিশেষ করে গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে ওয়ানডে ক্রিকেটে রানখরায় ভুগছেন তিনি। শেষ দশ ইনিংসে লিটনের নেই কোনও হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ ৪৫ রান করেছিলেন পাকিস্তানের বিপক্ষে ইডেনে। এর মধ্যে ৫ ম্যাচে সিঙ্গেল ডিজিটেই আটকে ছিলেন।

লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও লিটন ছিলেন ব্যর্থ। সিলেটে অনুষ্ঠিত তিন ম্যাচের সিরিজে তিন ইনিংস মিলিয়ে করেছিলেন মোট ৪৩ রান। তিন সংস্করণ মিলিয়ে লিটন সর্বশেষ হাফ সেঞ্চুরি পেয়েছেন গত বছর অক্টোবরে অনুষ্ঠিত বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচে।

লিটনের পরিবর্তে প্রথমবারের মতো ডাক পেয়েছেন জাকের আলী। দল থেকে বাদ পড়ে লিটন আজ বিকেলে ৩টা ১০ এর ফ্লাইটে ঢাকায় ফিরছেন। আবার ঢাকা থেকে জাকেরেরও আজই চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা। জাকের শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচে করেছিলেন ৩৪ বলে ৬৮ রান। দারুণ এই ইনিংস খেলে বেশ প্রশংসা কুড়িয়েছিলেন উইকেট কিপার এই ব্যাটার। লিস্ট-এ সংস্করণে ৩৫ গড়ে ২ হাজার রান আছে জাকেরের।

জাকেরকে দলে নেওয়ার কারণ হিসেবে লিপু বলেছেন, ‘সিরিজ যেহেতু সমতায় আছে, আমরা বিশ্বাস করি জাকের যুক্ত হলে দলের মিডল অর্ডারে আরও ফ্লেক্সিবিলিটি তৈরি হবে।’

তৃতীয় ওয়ানডের বাংলাদেশ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, মোস্তাফিজুর রহমান, জাকের আলি অনিক।