বাড়ি অর্থ ও বাণিজ্য দেশে এত এত সংকট, সরকারের পদক্ষেপ কী?

দেশে এত এত সংকট, সরকারের পদক্ষেপ কী?

1
দেশে এত এত সংকট সরকারের পদক্ষেপ কী

♦ মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ ♦ রোজায় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখা ♦ রপ্তানি বহুমুখীকরণ নতুন বাজার অনুসন্ধান ♦ শূন্যপদে দ্রুত নিয়োগ, সরকারি কেনাকাটায় স্বচ্ছতা ♦ দুর্নীতি প্রতিরোধে জিরো টলারেন্স

মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, রমজানে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখাসহ ১৫টি অগ্রাধিকার চূড়ান্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নির্দেশনা দিয়েছেন, তা বাস্তবায়নই এখন সরকারের সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এরই মধ্যে এ ব্যাপারে কয়েকটি মন্ত্রণালয় কাজ শুরু করেছে। তবে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, শূন্যপদে জনবল নিয়োগসহ দুর্নীতি প্রতিরোধে জিরো টলারেন্স নিশ্চিত করার মতো বিষয়গুলোয় মন্ত্রণালয়গুলো কতটা সক্ষমতা দেখাতে পারবে তা নিয়ে প্রশ্ন রয়েছে সংশ্লিষ্টদের।

সরকার গঠনের পর ১৫ জানুয়ারি প্রথম মন্ত্রিসভা বৈঠকে বর্তমান সরকারের অগ্রাধিকার সম্পর্কে ১৫টি নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। মন্ত্রী ও সচিবদের বলে দেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো যেন সমন্বিত উদ্যোগ গ্রহণ করে এসব নির্দেশনা বাস্তবায়ন করে। তবে মাঠ পর্যায়ে এখন এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে নানা চ্যালেঞ্জ দেখা যাচ্ছে। ফলে নির্দেশনাগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ নিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাগিদপত্রও পাঠানো হচ্ছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো হচ্ছে :

সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ এবং অংশীজনদের সঙ্গে সমন্বয় করে মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণ; রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ; নির্বাচনি ইশতেহারে বর্ণিত প্রতিশ্রুতি বাস্তবায়নে আন্তরিকতার সঙ্গে সমন্বিত উদ্যোগ গ্রহণ; কৃষি উৎপাদন বৃদ্ধি এবং খাদ্যপণ্য সংরক্ষণাগার নির্মাণে অগ্রাধিকার প্রদান; স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চারটি স্তম্ভ-স্মার্ট সিটিজেন, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট জনগণ নিশ্চিত করতে নিজ নিজ মন্ত্রণালয়ের করণীয় চিহ্নিত করে তা বাস্তবায়ন; নতুন প্রকল্প গ্রহণে প্রকল্পের উপকারিতা/দেশের কল্যাণকে অগ্রাধিকার প্রদান করতে হবে। বিদেশি ঋণ গ্রহণের সময় যথাযথ সম্ভাব্যতা যাচাই করতে হবে। এ ছাড়া চলমান প্রকল্পের যেগুলোর কাজ শেষ পর্যায়ে সেগুলো প্রয়োজনীয় অর্থ দিয়ে নির্ধারিত সময়ে শেষ করা; সরকারি কেনাকাটায় স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং দুর্নীতি প্রতিরোধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা; সামাজিক নিরাপত্তা কর্মসূচি প্রকৃত উপকারভোগীর কাছে পৌঁছানো নিশ্চিত করা; সরকারের শূন্যপদে দ্রুত জনবল নিয়োগের উদ্যোগ গ্রহণ; নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে সাফল্যের ধারা অব্যাহত রাখা; রপ্তানি বহুমুখীকরণ, নতুন বাজার অনুসন্ধান ও প্রবেশে সহায়তা করা; গার্মেন্ট খাতের মতো চামড়াজাত পণ্য পাট ও পাটজাত পণ্য এবং কৃষিজাত পণ্য বিষয়ক শিল্প বিকাশে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ; শিক্ষাকে কর্মমুখী করার লক্ষ্যে আইসিটি শিক্ষায় বিশেষ গুরুত্ব প্রদান; যুবসমাজকে খেলাধুলা এবং শিল্পসংস্কৃতি চর্চায় উৎসাহ প্রদানের মাধ্যমে তাদের মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে বিরত রাখা এবং অগ্নিসন্ত্রাস ও নাশকতার বিরুদ্ধে সমন্বিত কার্যক্রম গ্রহণ।

এসব নির্দেশনার মধ্যে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার বিষয়টিই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সরকার গঠনের পর কিছু পণ্যের দাম তো কমেইনি, বরং বেড়েছে। আদা, রসুনের কেজি ২০০ টাকার ওপরে। ডিমের দাম কমার পর আবারও বেড়ে ১৪০ টাকা ডজনে উঠে গেছে। গরুর মাংসের কেজি দু-এক জায়গায় কমার কথা শোনা গেলেও বেশির ভাগ এলাকায় ৭০০ টাকার বেশি। রমজানে চাহিদা বাড়ে এমন পণ্যের মধ্যে চিনি, ছোলা ও খেজুরের দাম আগে থেকেই বাড়তি। এসব পণ্যের শুল্ক কমানো হলেও মূল্য সমন্বয় করা হয়নি। আর প্রতিদিনের রান্নায় ব্যবহৃত মসলাজাতীয় পণ্য পিঁয়াজের দাম বেড়েছে আরেক দফা। এক সপ্তাহ আগে প্রতি কেজি ৮০-৯০ টাকা বিক্রি হলেও এখন বাজারে খুচরা পর্যায়ে ১০০ থেকে ১১০ টাকা। আগেরবার পিঁয়াজের সংকট মোকাবিলা করা হয়েছিল মিয়ানমার, তুরস্ক ও মিসর থেকে পণ্যটি আমদানি করে। তবে এবার পরিস্থিতি ভিন্ন। মিয়ানমারে চলছে অভ্যন্তরীণ গোলযোগ। ফলে দেশটির সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ। এ ছাড়া পরিবহন খরচ বেশি এবং পচে যাওয়ার কারণে এবার মিসর ও তুর্কি থেকেও পিঁয়াজ আনার উদ্যোগ নেওয়া হয়নি। এ অবস্থায় পণ্যটির জন্য ভারতের ওপর নির্ভর করতে হচ্ছে। এরই মধ্যে দেশটি থেকে টিসিবির মাধ্যমে পিঁয়াজ ও চিনি আমদানি করতে দিল্লি দূতাবাসে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। পররাষ্ট্রমন্ত্রী ভারত সফরে গিয়েও বাংলাদেশে কোটায় পণ্য রপ্তানির অনুরোধ জানিয়েছেন। তবে দেশটির সবুজ সংকেত এখনো পাওয়া যায়নি। এ অবস্থায় টিসিবির ট্রাকসেলে আর ১ কোটি মানুষকে ন্যায্যমূল্যে পণ্য সরবরাহ করে দ্রব্যমূল্যের আঘাত থেকে সুরক্ষা দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গতকাল দিল্লি হাইকমিশনে কমার্শিয়াল কাউন্সিলরের সঙ্গে কথা বলে বলেন, ‘বাংলাদেশে পিঁয়াজ ও চিনি রপ্তানির বিষয়ে বুধবার ভারতের যে আন্তমন্ত্রণালয় সভার কথা ছিল, তা হয়নি। তবে পণ্য দুটি রোজার আগেই আমদানির বিষয়ে আমাদের কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।’

সংশ্লিষ্টরা জানান, ইউরোপ ও মধ্যপ্রাচ্যে যুদ্ধ, পাশের মিয়ানমারে গোলযোগ, অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতার পাশাপাশি দ্রব্যমূল্য বৃদ্ধি ও অর্থনীতিতে যে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে তা দ্রুত কাটিয়ে ওঠার জন্য সরকারকে দ্রুততম সময়ের মধ্যে বেশ কিছু উদ্যোগ বাস্তবায়ন করতে হবে। এ কারণে নির্বাচিত সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পরপরই মন্ত্রিসভার প্রথম বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫টি অগ্রাধিকার চিহ্নিত করে সে অনুযায়ী কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেন। এসব নির্দেশনা বাস্তবায়নের সঙ্গে যেহেতু আমদানি-রপ্তানি ও কেনাকাটার সংশ্লেষ রয়েছে, ফলে সংশ্লিষ্ট দেশগুলোর রাজনৈতিক পরিস্থিতিও প্রভাব ফেলছে সিদ্ধান্ত বাস্তবায়নে। যুদ্ধের কারণে ইউরোপ-আমেরিকায় রপ্তানি কমছে, অন্যদিকে খাদ্যপণ্য আমদানিও ব্যয়বহুল হয়ে পড়েছে। ফলে মূল্যস্ফীতি বা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের মতো বিষয়গুলোর আশু সমাধান করা যাবে না। এ ছাড়া ইউক্রেন যুদ্ধ-পরবর্তী বৈশ্বিক অর্থনীতিতে পরিবর্তন ঘটছে। কিছু দেশে নির্বাচন আসন্ন, কিছু দেশের সরকারব্যবস্থায়ও পরিবর্তন আসছে। এ পরিস্থিতিতে রপ্তানির নতুন বাজার অনুসন্ধানের মতো কার্যক্রম গ্রহণ করতে গিয়ে নানামাত্রিক জটিলতার মুখে পড়তে হচ্ছে। আবার রিজার্ভ সংকটের পাশাপাশি নগদ টাকার সংকটও চলছে। কাক্সিক্ষত রাজস্ব আদায় না হওয়ায় চলছে টাকার টানাটানি। এ পরিস্থিতিতে প্রকল্পের অর্থায়নেও জটিলতা দেখা দিয়েছে। জ্বালানি ও সারের টাকা পরিশোধ করতে না পারায় এখন ব্যাংকগুলোর অনুকূলে বন্ড ছাড়তে বাধ্য হচ্ছে অর্থ বিভাগ। এটি আবার সরকারের ওপর নতুন করে সুদের বোঝা বাড়িয়ে দিচ্ছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে নতুন জনবল নিয়োগ প্রক্রিয়া কতটা গতি পাবে, তা নিয়েও রয়েছে চ্যালেঞ্জ। আর এসব চ্যালেঞ্জের ওপর আরও বড় চ্যালেঞ্জ হয়ে সরকারের ঘাড়ে বোঝার মতো চেপে আছে সরকারি কেনাকাটায় স্বচ্ছতার অভাব আর দুর্নীতি প্রতিরোধের মতো বিষয়গুলো।

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানান, সরকারের সামনে চ্যালেঞ্জ আগেও ছিল, সামনেও আসবে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্যই প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দিয়েছেন। নির্দেশনাগুলো দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নিতে বিভিন্ন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের এ নির্দেশনাগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে। নির্দেশনার মধ্যে কিছু দ্রুত বাস্তবায়ন এবং কিছু মধ্যমেয়াদে বাস্তবায়নের বিষয় রয়েছে। যেমন আসন্ন রমজানে দ্রব্যমূল্য সহনীয় রাখা এবং পণ্যের সরবরাহ বাড়ানোর মতো উদ্যোগগুলো আশু বাস্তবায়ন করতে হবে। আবার শূন্যপদে জনবল নিয়োগের মতো বিষয়গুলোর বাস্তবায়ন সময়সাপেক্ষ। মন্ত্রণালয়গুলোকেও তা বুঝে কাজ করতে হবে।