বাড়ি খেলা ক্রিকেট বিপিএল- ২০২৪: কোন দলে কারা

বিপিএল- ২০২৪: কোন দলে কারা

2
বিপিএল ২০২৪ কোন দলে কারা

বিপিএলের দশম আসর শুরু হচ্ছে আজ। এবার এসেছে নতুন একটি ফ্র্যাঞ্চাইজি—দুর্দান্ত ঢাকা। শিরোপা ধরে রাখতে নামবে কুমিল্লা ভিক্টোরিয়ানস।

দলগুলো কয়েক ধাপে খেলোয়াড় ভিড়িয়েছে। গত আসর থেকে ধরে রাখা খেলোয়াড় যেমন আছেন, তেমনি ড্রাফট থেকে বেছে নেওয়া হয়েছে। এর বাইরে খেলোয়াড় এসেছেন সরাসরি চুক্তির মাধ্যমেও। এবারের বিপিএলে কে কোন দলে, দেখে নেওয়া যাক সেটি—

কুমিল্লা ভিক্টোরিয়ানস:

স্থানীয়:
লিটন দাস (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম, তাওহিদ হৃদয়, মৃত্যুঞ্জয় চৌধুরী, জাকের আলী, মাহিদুল ইসলাম, রিশাদ হোসেন, ইমরুল কায়েস, মুশফিক হাসান ও এনামুল হক।

বিদেশি:

মোহাম্মদ রিজওয়ান, সুনীল নারাইন, মঈন আলী, আন্দ্রে রাসেল, ইফতিখার আহমেদ, জামান খান, খুশদিল শাহ, জনসন চার্লস, নূর আহমেদ, নাসিম শাহ, রশিদ খান, রাকিম কর্নওয়াল ও ম্যাথু ওয়াল্টার ফোর্ড।

কোচ:
মোহাম্মদ সালাউদ্দিন।

রংপুর রাইডার্স:

স্থানীয়:

সাকিব আল হাসান, নুরুল হাসান (অধিনায়ক), শেখ মেহেদী হাসান, হাসান মাহমুদ, রনি তালুকদার, শামীম হোসেন, রিপন মণ্ডল, হাসান মুরাদ, আবু হায়দার, ফজলে রাব্বি ও আশিকুজ্জামান।

বিদেশি:

আজমতউল্লাহ ওমরজাই, নিকোলাস পুরান, বাবর আজম, এহসানউল্লাহ, মাতিশা পাতিরানা, ব্র্যান্ডন কিং, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মিশেল রিপন ও ইয়াসির মোহাম্মদ।

কোচ:
সোহেল ইসলাম

ফরচুন বরিশাল:

স্থানীয়:
তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, খালেদ আহমেদ, মুশফিকুর রহিম, রকিবুল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, কামরুল ইসলাম, প্রীতম কুমার, তাইজুল ইসলাম, প্রান্তিক নওরোজ ও মেহেদী হাসান রানা।

বিদেশি:
ডেভিড মিলার, ইব্রাহিম জাদরান, শোয়েব মালিক, পল স্টার্লিং, ফখর জামান, আব্বাস আফ্রিদি, দুনিত ভেল্লালাগে, ইয়ানিক ক্যারিয়াহ, দিনেশ চান্ডিমাল ও নুয়ান তুশারা।

কোচ:
ডেভ হোয়াটমোর।

সিলেট স্ট্রাইকার্স:
স্থানীয়:
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), জাকির হাসান, তানজিম হাসান, নাজমুল হোসেন, মোহাম্মদ মিঠুন, রেজাউর রহমান, আরিফুল হক, ইয়াসির আলী, নাজমুল ইসলাম, শফিকুল ইসলাম, নাঈম ইসলাম, জাওয়াদ রোয়েন ও সালমান হোসেন।

বিদেশি:
রায়ান বার্ল, বেন কাটিং, হ্যারি টেক্টর, রিচার্ড এনগারাভা, দুশান হেমন্ত ও বেনি হাওয়েল।

কোচ:
রাজিন সালেহ।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স:

স্থানীয়:
শুভাগত হোম (অধিনায়ক), জিয়াউর রহমান, নিহাদউজ্জামান, শহীদুল ইসলাম, তানজিদ হাসান, আল আমিন হোসেন, সৈকত আলী, ইমরানুজ্জামান, শাহাদাত হোসেন, সালাউদ্দিন শাকিল ও হুসনা হাবিব।

বিদেশি:
কুশল মেন্ডিস, আভিস্কা ফার্নান্ডো, মোহাম্মদ হারিস, নজিবউল্লাহ জাদরান, আবদুল্লাহ শফিক, মোহাম্মদ হাসনাইন, স্টিভ এসকিনাজি, কার্টিস ক্যাম্ফার ও বিলাল খান।

কোচ:
তুষার ইমরান।

খুলনা টাইগার্স:

স্থানীয়:
নাসুম আহমেদ, আফিফ হোসেন, রুবেল হোসেন, পারভেজ হোসেন, হাবিবুর রহমান, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান, এনামুল হক (অধিনায়ক), মুকিদুল ইসলাম, আকবর আলী, সুমন খান ও নাহিদ রানা।

বিদেশি:
এভিন লুইস, ফাহিম আশরাফ, ধনাঞ্জয়া ডি সিলভা, শেই হোপ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, কাসুন রাজিতা ও দাসুন শানাকা।

কোচ:
তালহা জুবায়ের।

দুর্দান্ত ঢাকা:
স্থানীয়:
তাসকিন আহমেদ, আরাফাত সানি, শরীফুল ইসলাম, মোসাদ্দেক হোসেন (অধিনায়ক), সাইফ হাসান, ইরফান শুক্কুর, আলাউদ্দিন বাবু, মেহরব হোসেন, মোহাম্মদ নাঈম, সাব্বির হোসেন ও জসিমউদ্দিন।

বিদেশি:
সাদিরা সামারাবিক্রমা, চতুরঙ্গা ডি সিলভা, সাইম আইয়ুব, উসমান কাদির, লাসিথ ক্রসপুল্লে ও দানুস্কা গুনাতিলকা।

কোচ:
খালেদ মাহমুদ।