বাড়ি বিশ্ব সংবাদ বিশ্বকে বাংলাদেশে নজর দেওয়ার আহ্বান অস্ট্রেলিয়ান সিনেটরের

বিশ্বকে বাংলাদেশে নজর দেওয়ার আহ্বান অস্ট্রেলিয়ান সিনেটরের

0
বিশ্বকে বাংলাদেশে নজর দেওয়ার আহ্বান অস্ট্রেলিয়ান সিনেটরের

দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অস্ট্রেলিয়ার সংসদে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির গ্রিনস দলের নেতা ও প্রভাবশালী সিনেটর ডেভিড শুব্রিজ। সেই সঙ্গে বাংলাদেশের জনগণের জন্য সম্ভাব্য সর্বোত্তম ফলাফলের দিকে বিশ্বকে নজর দেওয়ারও আহ্বান জানান তিনি।

অস্ট্রেলিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে এক বক্তৃতায় শুব্রিজ বলেন, ব্যাপক রাজনৈতিক অস্থিরতা ও রাজনৈতিক দমন-পীড়নের মধ্যেই আগামী বছরের ৭ জানুয়ারি বাংলাদেশে নির্বাচন হবে। সুষ্ঠু নিয়মনীতি ও প্রক্রিয়া না থাকায় নির্বাচনে দেশটির প্রধান বিরোধী দল অংশগ্রহণ করবে না। এর জবাবে অক্টোবরে সরকার প্যারা মিলিটারি অক্সিলিয়ারি ফোর্স মোতায়েন করেছে, যাতে লোকজনকে ধরে নিয়ে পুলিশে সোপর্দ করা যায়।

বিষয়টিকে রাজনৈতিক বিরোধীদের জন্য অতি ভয়ঙ্কর পদক্ষেপ অভিহিত করে তিনি বলেন, এর ফলে ব্যাপক বিক্ষোভও হয়েছে, যেগুলো পুলিশের সহিংসতা ও গুরুতর বর্বরতার সম্মুখীন হয়েছে।

ডেভিড শুব্রিজ আরও বলেন, বিএনপির সঙ্গে যা ঘটছে, হিউম্যান রাইটস ওয়াচ তাকে সহিংস কর্তৃত্ববাদী দমন-পীড়ন বলে অভিহিত করেছে। অ্যামনেস্টি ও জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনারও তা নিয়ে কথা বলেছেন। বাংলাদেশে নিজেদের পরিবারের সঙ্গে ও কমিউনিটিতে যা ঘটছে, তা নিয়ে এখানকার অস্ট্রেলিয়ান কমিউনিটিতেও গভীর উদ্বেগ রয়েছে। আমিও সেগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করছি। এখনও সময় আছে, বাংলাদেশের জনগণের জন্য সম্ভাব্য সর্বোত্তম ফলাফলের দিকে নজর দিতে হবে বিশ্বকে।