বাড়ি বাংলাদেশ আবহাওয়া ও জলবায়ু আবারও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর

আবারও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর

0
2022 10 25 210118

সিত্রাং এর রেশ না কাটতেই আবারও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে সে ঘূর্ণিঝড় এখনই আসছে না, পূর্বাভাস অনুযায়ী এটি আসতে পারে নভেম্বরে। সেজন্য সতর্ক ও প্রস্তুত  থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।  আজ মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ শঙ্কার কথা জানানো হয়।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, আরও একটা নতুন ঘূর্ণিঝড় আসবে। ওই সময়ে শৈত্যপ্রবাহেরও পূর্বাভাস রয়েছে। সবকিছু মিলিয়ে সকলকে সতর্ক থাকতে হবে। আগাম প্রস্তুতি নিতে হবে।আবহাওয়ার ত্রৈমাসিক পূর্বাভাসেও বলা হয়েছে, নভেম্বর মাসেও স্বাভাবিক বৃষ্টিপাত হবে।

এ মাসে বঙ্গোপসাগরে ১-২ টি নিম্নচাপের সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এসময়ে রাতের তাপমাত্রা কমতে থাকবে।ঘূর্ণিঝড় সিত্রাং প্রসঙ্গে আবদুল মান্নান বলেন, বাংলাদেশে মোট ১৫ ঘণ্টা অবস্থান করে সিত্রাং। চট্টগ্রাম ও কক্সবাজারে সবোচ্চ বাতাসের গতিবেগ ছিল প্রতিঘন্টায় ৭৪ কিলোমিটার

তিনি জানান, বরিশাল বিভাগে সর্বোচ্চ ৩২৪ মিলিমিটার আর ঢাকায় ২৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টিহীন ছিল দিনাজপুর ও পঞ্চগড়ের তেতুঁলিয়া।সোমবার মধ্যরাতে আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে ঘূর্ণিঝড় সিত্রাং স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। ধীরে ধীরে আরো দুর্বল হয়ে পড়ছে ঘূর্ণিঝড়টি। মঙ্গলবার এটি গুরুত্বহীন হয়ে পড়বে বলে জানানো হয়।