বিজ্ঞাপন
শিক্ষাঙ্গন

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৬ নভেম্বর

মহামারীর পর বন্যায় বিলম্বিত চলতি বছরের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৬ নভেম্বর। প্রথম দিন হবে বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি গতকাল সোমবার এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে। সূচি অনুযায়ী, এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ১৩ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পযন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা। খবর বিডিনিউজের। এবারও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে।

দুই ঘণ্টার পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্নের জন্য থাকবে ২০ মিনিট। সৃজনশীল বা রচনামূলকের জন্য সময় থাকবে ১ ঘণ্টা ৪০ মিনিট। এসএসসির মতো এইচএসসি পরীক্ষাও বেলা ১১টায় শুরু হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই শিক্ষার্থীদের আসনে বসতে হবে।মহামারীর আগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হত এপ্রিল মাসে। কিন্তু মহামারী শুরুর পর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২০ সালে পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে মূল্যায়ন ফল প্রকাশ করা হয়।

এরপর ২০২১ সালে পরীক্ষা নিয়ে এবারের পরীক্ষা আরও এগিয়ে নেওয়ার পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু বছরের মাঝামাঝি সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যার কারণে এসএসসি ও এইচএসসি পরীক্ষা আবারও পিছিয়েছে।

বিলম্বিত সেই এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে। এরপর নভেম্বরে এইএচএসি পরীক্ষার সূচি দিল আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি।

বাংলা ম্যাগাজিন /এনএইচ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Back to top button