বাড়ি অপরাধ হিজরতের নামে ঘর ছেড়ে যাওয়া কুমিল্লার সাত তরুণের খোঁজ এখনো পাওয়া যায়নি

হিজরতের নামে ঘর ছেড়ে যাওয়া কুমিল্লার সাত তরুণের খোঁজ এখনো পাওয়া যায়নি

0
The seven youths of Comilla who left home in the name of Hijrat are still not found

কুমিল্লা থেকে ২৩ আগস্ট নিখোঁজ হন সাত তরুণ।উগ্রবাদে জড়িয়ে কথিত হিজরতের নামে ঘর ছেড়ে যাওয়া কুমিল্লার সাত তরুণের খোঁজ এখনো পাওয়া যায়নি। তাঁদের পথ অনুসরণ করে ঘর ছেড়ে যাওয়ার সময় অন্য চার কিশোরকে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে ঘর ছেড়ে যাওয়াকে জঙ্গিরা ‘হিজরত’ (দেশত্যাগ বা এক স্থান থেকে অন্য স্থানে চলে যাওয়া) বলে।

র‌্যাব জানায়, কুমিল্লা থেকে ২৩ আগস্ট নিখোঁজ হন সাত তরুণ। ওই সাত তরুণের সঙ্গে চার কিশোরের যোগাযোগ ছিল। তারা একই মতাদর্শে উদ্বুদ্ধ হয়েছিল। ১ সেপ্টেম্বর একই উদ্দেশ্যে ঘর ছেড়েছিল তারা। তাদের হেফাজতে নিয়ে পরিবারের সদস্যদের উপস্থিতিতে বোঝানো হয়েছে।

৬ সেপ্টেম্বর ওই কিশোরদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়। ওই কিশোরেরা বলেছে, তারা আর জঙ্গিবাদে জড়াবে না। অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের বিরুদ্ধে আইনিব্যবস্থা নেওয়া হয়নি। তবে তাদের ওপর নজর রাখা হবে।

থানায় দায়ের করা সাধারণ ডায়েরি ও পরিবারগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, কুমিল্লার বিভিন্ন এলাকার সাত তরুণ গত ২৩ আগস্ট একযোগে নিখোঁজ হন। তাঁরা হলেন মো. ইমতিয়াজ আহম্মেদ ওরফে রিফাত, নিহাল আবদুল্লাহ, মো. আমিনুল ইসলাম ওরফে আল আমিন, সরতাজ ইসলাম ওরফে নিলয়, ইমরান বিন রহমান ওরফে শিথিল, মো. হাসিবুল ইসলাম ও মো. আস সামী। প্রথম চারজন স্নাতকপড়ুয়া এবং শেষ তিনজন উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, নিখোঁজ সাত তরুণ নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দ্বারা উদ্বুদ্ধ হয়ে ঘর ছেড়েছে। চার কিশোরের সঙ্গে নিখোঁজ সাতজনের যোগাযোগ ছিল। চার কিশোরের কাছ থেকে নিখোঁজ সাতজনের বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তবে এখনো সাতজনের অবস্থান জানা সম্ভব হয়নি।

বাংলা ম্যাগাজিন /এমএ