বাড়ি খেলা ক্রিকেট সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখল বাংলাদেশ

সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখল বাংলাদেশ

0
সেমি ফাইনালে এক পা দিয়ে রাখল বাংলাদেশ

তৃতীয় মিনিটেই মিলল গোল। উঁকি দিল ভুটানের সেই স্মৃতি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পাসিং ফুটবলে গোলের ফুল ফোটাতে শুরু করলেন সাবিনা খাতুন-মনিকা চাকমারা। হ্যাটট্রিক পূরণের আনন্দে ডানা মেললেন অধিনায়ক।

ভুটানের মাটিতে সেই গোল উৎসবের পুনরাবৃত্তি না হলেও পাকিস্তানকে ঠিকই উড়িয়ে দিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখল গোলাম রব্বানী ছোটনের দল।নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে আজ শনিবার গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৬-০ গোলে জিতেছে বাংলাদেশ। মালদ্বীপকে ৩-০ গোলে হারিয়ে পথচলা শুরু করা দল টানা দুই জয়ে সেরা চারের পথে এগিয়ে গেল অনেকটাই। বাংলাদেশের বাকি তিন গোলদাতা মনিকা, সিরাত জাহান স্বপ্না ও ঋতুপর্ণা।

এর আগে গত বুধবার ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৩-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ।খেলার শুরুতেই বাংলাদেশকে এগিয়ে দেন মনিকা চাকমা। তৃতীয় মিনিটে থ্রোয়িং থেকে বল নিয়ে দুজনকে কাটিয়ে বক্সে ঢুকে সাবিনা শট নিয়েছিলেন। তার পাকিস্তানি ডিফেন্ডার ফিরিয়ে দিলে ফাঁকায় দাঁড়ানো মনিকা বল পেয়ে যান। ডান কোনা ধরে তার নেওয়া নিখুঁত শট জালে জড়িয়ে যায়।একের পর এক আক্রমণের ফলে ২৭ মিনিটে আসে দ্বিতীয় গোল।

সাবিনার কাছ থেকে বলের যোগান পেয়ে বক্সে ঢুকে দারুণ নৈপুণ্যে বল জালে জড়িয়ে দেন সিরাত জাহান স্বপ্না। তিন মিনিট পরই নিজের প্রথম ও দলের তৃতীয় গোল পান সাবিনা। ডান দিক থেকে আসা ক্রস দেখে বুদ্ধিদীপ্তভাবে বক্সে ঢুকে যান তিনি। প্রতিপক্ষ ডিফেন্ডার ওই বল ক্লিয়ার করতে না পেরে উল্টো তুলে দেন সাবিনার পায়ে। টোকা মেরে জালে জড়িয়ে দেন বাংলাদেশ অধিনায়ক।

এই গোলের রেশ না কাটতেই আরেকবার পাকিস্তানকে হতাশায় পুড়ায় বাংলাদেশের মেয়েরা, ৩৪ মিনিটে চতুর্থ গোল। বা দিকে আঁখির কাছ থেকে আসা ক্রস ধরে বক্সের দিকে ছুটে যান সানজিদা খাতুন। তার ক্রস পেয়ে জালে জড়িয়ে আনন্দে ভাসেন সাবিনা।বিরতির পরও বজায় থাকে প্রাধান্য। ৫৮ মিনিটে ডানদিকে থ্রোয়িং থেকে বল পেয়ে বক্সে ক্রস করেন সানজিদা। দারুণ সেই বলের ফ্লাইট বুঝে লাফিয়ে জালে জড়ান সাবিনা। দলের পঞ্চম গোলের সঙ্গে হ্যাটট্রিক পুরো করেন তিনি। ৭৬ মিনিটে দেখার মতো গোল করেন ঋতুপর্ণা চাকমা।

বক্সের অনেক বাইরে থেকে আচমকা বা পায়ের শটে বল হাওয়ায় ভাসিয়ে জালে জড়িয়ে দেন তিনি।বিশাল জয়ে বুক উঁচিয়ে মাঠ ছাড়েন সাবিনা, মনিকারা। টুর্নামেন্টের পথচলায় বড় এই জয় বাংলাদেশের মেয়েদের দিবে বিপুল আত্মবিশ্বাস।

বাংলা ম্যাগাজিন /এনএইচ