বাড়ি বিশ্ব সংবাদ নেটফ্লিক্সকে ইসলামিক ও সামাজিক মূল্যবোধ অবমাননা কনটেন্ট সরানোর আদেশ

নেটফ্লিক্সকে ইসলামিক ও সামাজিক মূল্যবোধ অবমাননা কনটেন্ট সরানোর আদেশ

0
Netflix ordered to remove content offensive to Islamic and social values

সৌদি আরবসহ উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি) যৌথ বিবৃতি দিয়ে নেটফ্লিক্সকে বলেছে  ইসলামি ও সামাজিক মূল্যবোধ এবং রীতি লঙ্ঘন বা অবমাননা করে এমন কনটেন্ট সরিয়ে নিতে।তবে কোন কোন কন্টেন্ট সরাতে বলেছে, সে বিষয়ে কোনো বিস্তারিত জানানো হয়নি। নেটফ্লিক্স কনটেন্টগুলো সরিয়ে না নিলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে বিবৃতিতে সতর্ক করা হয়।

জোটের দেশগুলোর (সৌদি আরব, ইউএই, কাতার, বাহরাইন, ওমান ও কুয়েত) মিডিয়া নিয়ন্ত্রক সংস্থাগুলো যৌথ বিবৃতিতে বলেছে, শিশুদের জন্য তৈরি একটি সিরিয়ালসহ নেটফ্লিক্সের বেশ কিছু সাম্প্রতিক কন্টেন্টে আঞ্চলিক আইন ভঙ্গ হয়েছে।

সৌদি আরবে বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক ও সমকামিতা কঠোরভাবে নিষিদ্ধ। বিধান অনুযায়ী, সমকামিতার জন্য দেশটিতে মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে। এর আগে চলতি বছরের জুন মাসে ‘লাইট ইয়ার’ অ্যানিমেশন ছবিতে সমকামী চুম্বনের দৃশ্য থাকায় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে ছবি নিষিদ্ধ করে।

তবে সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে ‘জুরাসিক ওয়ার্ল্ড: ক্যাম্প ক্রেটাকিওয়াস’ নামের একটি অ্যানিমেশন সিরিজের কিছু ক্লিপ অস্বচ্ছ করে দেখানো হয়েছে, যেখানে দুই তরুণীকে চুম্বন করতে দেখা যায়। এর আগে আল একবারিয়া টিভির একটি প্রতিবেদনে অভিযোগ করা হয়ে, নেটফ্লিক্স সমকামিতা প্রচার ও প্রসারের চেষ্টা করছে।

গত মাসে সৌদি সরকার ইউটিউবের বিরুদ্ধেও ইসলামি মূল্যবোধকে অবমাননার অভিযোগ তুলে। জিসিসির অভিযোগের বিষয়ে নেটিফ্লক্সের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বাংলা ম্যাগাজিন /এসকে