বাড়ি বিশ্ব সংবাদ চার্লস রাজা হলে এবার ব্রিটেন পাচ্ছে না রানি

চার্লস রাজা হলে এবার ব্রিটেন পাচ্ছে না রানি

0
রানি দ্বিতীয় এলিজাবেথ ও চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলা

রাজতন্ত্র হল যুক্তরাজ্যের প্রাচীনতম সরকার ব্যবস্থা। রাজতন্ত্রে একজন রাজা বা রানি রাষ্ট্রের প্রধান। কুইন কনসর্ট হলেন রাজার জীবনসঙ্গী। এটি কোনও আনুষ্ঠানিক দায়িত্ব নয় এবং মূলত প্রতীকী। অপরদিকে কুইন রেগন্যান্ট পদাধিকার বলে শাসক হন। যেমনটি ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

চার্লসের সাবেক স্ত্রী প্রিন্সেস ডায়ানা ১৯৯৭ সালে সড়ক দুর্ঘটনায় মারা যান এবং চার্লসের দ্বিতীয় স্ত্রী হিসেবে রাজ পরিবারে ক্যামিলার অবস্থান সবসময়ই একটি সংবেদনশীল বিষয় ছিল। প্রাসাদের কর্মকর্তারা বছরের পর বছর ধরে বলে আসছিলেন, চার্লস রাজা হলে ক্যামিলাকে সম্ভবত ঐতিহ্যবাহী ‘কুইন কনসর্ট’ এর পরিবর্তে ‘রাজকুমারী কনসর্ট’ উপাধি দেওয়া হবে।

ব্রিটিনের সিংহাসনে আরোহনের ৭০তম বার্ষিকীতে দেওয়া বার্তায় সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ বলেছিলেন, তিনি চান ছেলে প্রিন্স চার্লস যখন রাজা হবেন তখন ‘কুইন কনসর্ট’ হিসেবে পরিচিত হবেন ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা। বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়েছে। কিন্তু তিনি প্রয়াত রানির মতো সার্বভৌম ক্ষমতাধর রানি হবেন না।

রাজ প্রাসাদের কর্মকর্তাদের মতে, ব্রিটিশ রাজতন্ত্রের ইতিহাসে ‘প্রিন্সেস কনসর্ট’ উপাধির কোনও উদাহরণ নেই। একই ধরনের উপাধি ‘প্রিন্স কনসর্ট’ শুধুমাত্র একবার রানি ভিক্টোরিয়ার স্বামী অ্যালবার্টের জন্য ব্যবহার করা হয়েছিল। কিন্তু রানি দ্বিতীয় এলিজাবেথ যখন প্রকাশ্যে ঘোষণা করেন যে তার পুত্র চার্লস রাজা হলে ক্যামিলাকে ‘কুইন কনসর্ট’ উপাধি দেওয়া হবে, তখনই এই আলোচনার সমাপ্তি ঘটে।

বাংলা ম্যাগাজিন /এমএ