বাড়ি অপরাধ সিরাজগঞ্জের বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান বন্ধ রেখে সালিস বৈঠক করা হয়েছে

সিরাজগঞ্জের বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান বন্ধ রেখে সালিস বৈঠক করা হয়েছে

0
সালিস বৈঠক

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় দেলুয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ রেখে বিদ্যালয়ের অফিস কক্ষে সালিশ বৈঠকের খবর পাওয়া গেছে। বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টা পর্যন্ত উপজেলার দেলুয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষে এ সালিশ বৈঠক হয়। তবে কি নিয়ে সালিশ হয় তা জানা যায়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি পড়া শিখে না আসায় বিদ্যালয়ের এক শিক্ষক শিক্ষার্থীকে পেটান। এ ঘটনায় শিক্ষক, জনপ্রতিনিধি ও স্থানীয় ব্যক্তিরা মিলে বুধবার সকাল ৯টা থেকে বিদ্যালয়ের কার্যালয়ে সালিস বৈঠক শুরু করেন। দুপুর ১২টা পর্যন্ত ওই সালিস বৈঠক চলে। এই সময় ওই বিদ্যালয়ে পাঠদান পুরোপুরি বন্ধ ছিল। অথচ বিধি অনুযায়ী বিদ্যালয়ের পাঠদান বন্ধ রেখে সালিস করা যায় না।

সকাল ১০টায় বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শ্রেণি কক্ষে শিক্ষক নেই। জনপ্রতিনিধি ও স্থানীয় মাতব্বরদের সঙ্গে অফিস কক্ষে বসে সালিশ বৈঠকের কার্যক্রম পরিচালনা করছেন তারা। আর ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ে মাঠ ও আশপাশের এলাকায় ঘুরে বেড়াচ্ছে। দুপুর সাড়ে ১২টার দিকে বৈঠক শেষ হলেও ক্লাস নিতে দেখা যায়নি।

বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানায়, সকাল ৯টা থেকে তাদের ক্লাস শুরু হওয়ার কথা। কিন্তু দুপুর ১ টায়ও কোনো শিক্ষক ক্লাসে আসেননি। সকালে থেকে অফিস কক্ষে বিচার বসে। একটা ক্লাসও হয়নি। তাই তারা বিদ্যালয়ের মাঠে ও আশপাশে খেলাধুলা করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়ে প্রাক্‌–প্রাথমিক, প্রথম শ্রেণি ও দ্বিতীয় শ্রেণির পাঠদান ৯টা থেকে শুরু হয়। কিন্তু বুধবার সালিস বৈঠকের কারণে দেলুয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব শ্রেণির শিক্ষার্থীরা আর ক্লাস করতে পারেনি।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজিত কুমার বলেন, ‘বিদ্যালয়ের একটি সমস্যা নিয়ে আমরা বসেছিলাম। যে কারণে বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদানে একটু ব্যত্যয় ঘটেছে। তবে যথারীতি দুপুর সাড়ে ১২টা থেকে আমরা পাঠদান শুরু করেছি।’

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আশেদুল ইসলাম বলেন , কোনো অবস্থাতেই বিদ্যালয়ের পাঠদান বন্ধ করে সালিস বৈঠক করা যাবে না । এটাই আইনের পরিপন্থী। এ ধরনের কাজ যদি কোনো বিদ্যালয়ে হয়ে থাকে, তাহলে তদন্ত সাপেক্ষে ওই বিদ্যালয়ের কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে ।

বাংলা ম্যাগাজিন /এমএ