বাড়ি বাংলাদেশ আবহাওয়া ও জলবায়ু রেকর্ড কাল থেকে এ যাবৎ কালের মধ্যে সবচেয়ে উষ্ণ আগস্ট মাস দেখল...

রেকর্ড কাল থেকে এ যাবৎ কালের মধ্যে সবচেয়ে উষ্ণ আগস্ট মাস দেখল চীন

1
চীনের দক্ষিণাঞ্চলে

গত মাসে চীনের দক্ষিণাঞ্চলে যে তীব্র দাবদাহ বয়ে গেছে তাতে বিশেষজ্ঞরা বিশ্বের ইতিহাসের অন্যতম ভয়াবহ দাবদাহ বলে মন্তব্য করেছেন। এ সময় সিচুয়ান প্রদেশ ও চংকিং শহরে কয়েক দিন ধরে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা ছিল।

চীনের তাপমাত্রার রেকর্ড রাখার শুরুর সময় থেকে এ যাবৎ কালের মধ্যে সবচেয়ে উষ্ণ আগস্ট মাস দেখল দেশটি। গ্রীষ্মের অস্বাভাবিক তীব্র তাপপ্রবাহে আগস্ট মাসে দেশটির অনেক নদী শুকিয়ে গেছে ও শস্য ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক জায়গায় বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি গত মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে তাপপ্রবাহ, খরা এবং আকস্মিক বন্যার মতো চরম আবহাওয়া আরও ঘন ঘন এবং তীব্র হয়ে উঠছে।

চীনের আবহাওয়া দপ্তরের বরাতে সিসিটিভির প্রতিবেদনে বলা হয়, চীনজুড়ে গত মাসে গড় তাপমাত্রা ছিল ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা দেশটির গড় তাপমাত্রার চেয়ে ১ দশমিক ২ ডিগ্রি বেশি।

গত মাসে দেশটির ২৬৭ টি আবহাওয়া কেন্দ্র সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড নথিভুক্ত করে। রেকর্ড অনুযায়ী, এবারের আগস্ট মাস ছিল চীনের তৃতীয়-শুষ্কতম। গড় বৃষ্টিপাতের চেয়ে এবার ২৩ দশমিক ১ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

আবহাওয়া দপ্তরের বরাতে সিসিটিভি আরও বলেছে, এবারের আগস্ট মাসে উচ্চ তাপমাত্রার দিনগুলোতে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা অনেক বেশি ছিল। আঞ্চলিক উচ্চ-তাপমাত্রা প্রক্রিয়া চীনের ওপর প্রভাব ফেলছে।

বাংলা ম্যাগাজিন /এমএ