ক্রিকেটখেলা

ভারত-পাকিস্তান ফাইনাল যেভাবে হতে পারে

দুবাইয়ে সুপার ফোরের খেলায় গতকাল রাতে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। ম্যাচটি ৫ উইকেটে হেরে গেছে ভারত। তারপরও আরেকটি ‘সুপার সানডে’ দেখার আশায় ক্রিকেট বিশ্ব।

আগামী ১১ সেপ্টেম্বর ফাইনাল, সেখানেও ভারত ও পাকিস্তানের লড়াইয়ের স্বপ্ন দেখছে ক্রিকেটপ্রেমীরা।পাকিস্তান সুপার ফোর জিতে শুরু করায় ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেলো। কিন্তু ভারত হেরে যাওয়ার পরও আশা শেষ হয়ে যায়নি।

তারা কীভাবে ফাইনালে উঠতে পারে, কোন সমীকরণে যেতে হবে তাদের?সুপার ফোরের শীর্ষ দুটি দল খেলবে ফাইনাল। ১১ সেপ্টেম্বর মুখোমুখি হতে হলে তিন ম্যাচের অন্তত দুটি করে জিততে হবে ভারত-পাকিস্তানকে। প্রথম ম্যাচ হেরে এই হিসাবে পিছিয়ে গেলো ভারত।

রাউন্ড রবিন ফরম্যাটের সুপার ফোরের প্রথম ধাপ শেষে সমান দুটি করে পয়েন্ট শ্রীলঙ্কা ও পাকিস্তানের। কিন্তু নেট রান রেটে এগিয়ে থাকায় লঙ্কানরা (০.৫৮৯) শীর্ষে। আর পাকিস্তান আছে দুই নম্বরে (০.১২৬)। শূন্য পয়েন্ট নিয়ে তিন ও চারে ভারত-আফগানিস্তান।ভারত তাদের পরের ম্যাচ খেলবে ৬ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে।

দুই দিন পর ৮ সেপ্টেম্বর তাদের প্রতিপক্ষ আফগানিস্তান। ফাইনালে উঠতে হলে ভারতের সামনে একটাই পথ খোলা, জিততেই হবে বাকি দুটি ম্যাচ। ৭ সেপ্টেম্বর পাকিস্তান খেলবে শ্রীলঙ্কার সঙ্গে এবং ৯ সেপ্টেম্বর তাদের শেষ ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে।

অবশ্য ভারত দুটি ম্যাচ জিতলেও শ্রীলঙ্কা যদি তাদের শেষ ম্যাচে পাকিস্তানকে হারায় এবং আফগানিস্তান তাদের পরের দুটি ম্যাচই হেরে যায় তখন তিনটি দলের সমান ৪ পয়েন্ট হবে।তখন নেট রান রেটের হিসাব আসবে, বর্তমানে যেখানে এগিয়ে শ্রীলঙ্কা ও পাকিস্তান। তার মানে ভারতকে যে কোনও একটি ম্যাচ বড় ব্যবধানে জিততে হবে।

বাংলা ম্যাগাজিন /এনএইচ

আরও দেখুন

একটি মন্তব্য

Back to top button
এমপি আনার হত্যাকাণ্ডে ‘হানি ট্র্যাপ’ শিলাস্তি রহমান ‘Pushpa 2’ is coming to Bangladesh in Hindi ইব্রাহিম রাইসি যেভাবে ৫০০০ মানুষকে হত্যা করেছিলো