ক্রিকেটবাংলাদেশ

আন্তর্জাতিক টি–টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন মুশফিকুর রহমান

সব আলোচনা থামিয়ে দিয়ে বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহমান আজ আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে আর না খেলার ঘোষণা দিতে মুশফিক বেছে নিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম।

বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটসম্যান টুইটার ও ফেসবুকে লিখেছেন, ‘আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। এখন থেকে টেস্ট আর ওয়ানডে ক্রিকেটেই মনোযোগ দিতে চাই।’ তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগসহ বিভিন্ন দেশের টি-টোয়েন্টিগুলোয় খেলে যাবেন বলেও জানিয়েছেন মুশফিক, ‘সুযোগ এলে আমি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলার জন্য তৈরি আছি।’

টু্‌ইটে মুশফিক এরপর যোগ করেন, ‘বাকি দুই সংস্করণে (টেস্ট ও ওয়ানডে) দেশকে প্রতিনিধিত্ব করার জন্য গর্ব নিয়ে উন্মুখ হয়ে আছি।’

টি-টোয়েন্টি ক্রিকেটে মুশফিকুর রহিমের ভবিষ্যৎ কী—অনেক দিন ধরেই বাংলাদেশের ক্রিকেট মহলে এমন আলোচনা হচ্ছিল। এশিয়া কাপের গ্রুপ পর্বের দুটি ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হওয়ার পর সে আলোচনা আরও বেগবান হয়েছে।

টু্‌ইটে মুশফিক এরপর যোগ করেন, ‘বাকি দুই সংস্করণে (টেস্ট ও ওয়ানডে) দেশকে প্রতিনিধিত্ব করার জন্য গর্ব নিয়ে উন্মুখ হয়ে আছি।’

এশিয়া কাপের দুটি ম্যাচ মিলিয়ে মুশফিকুর করতে পেরেছেন ৫ রান। শারজায় আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে এলবিডব্লু হওয়ার আগে ৪ বলে করেছেন ১ রান। আর শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৫ বলে তাঁর রান ছিল ৪।

এমনিতেও মুশফিক যে টি-টোয়েন্টিতে খুব ভালো ব্যাটসম্যান, সেটা বলা যাচ্ছে না। এই সংস্করণে ১০২ ম্যাচ খেলে ১৯.৪৮ গড়ে তাঁর রান ১৫০০। স্ট্রাইক রেটও খুব একটা আহামরি নয়—১১৫.০৩, ফিফটি আছে ৬টি।

মুশফিকের টি-টোয়েন্টি অভিষেক ২০০৬ সালে, খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেকের ম্যাচে মাত্র ২ রান করেন মুশফিক। প্রথম ফিফটি পেয়েছেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৩০তম ম্যাচে। এ সংস্করণে তাঁর সর্বোচ্চ রান অপরাজিত ৭২। ২০১৮ সালের নিদাহাস ট্রফিতে এই রান তিনি করেছিলেন ভারতের বিপক্ষে। ৮টি চার ও ১টি ছয়ে ৫৫ বলে খেলা ইনিংসটিতে দলকে জয় এনে দিতে পারেননি মুশফিক।

বাংলা ম্যাগাজিন /এমএ

আরও দেখুন

২ মন্তব্য

Back to top button
Bangladeshi mountaineer Babar Ali climbs Mount Everest সাঁতারের নিষিদ্ধ পোশাকে নারীদের ফ্যাশন শো সৌদিতে অভিনেতা জয় ও মিষ্টি জান্নাতের চুমুর দৃশ্য কোথায়?