বাড়ি খেলা ক্রিকেট ছন্দহীন কোহলিকে নিয়েও সতর্ক বাবর

ছন্দহীন কোহলিকে নিয়েও সতর্ক বাবর

0
ছন্দহীন কোহলিকে নিয়েও সতর্ক বাবর

ব্যাটে রান নেই, মনের মধ্যে ঝড় বইছে। এ অবস্থা নিয়েই দুটি সিরিজে বিশ্রামে থাকার পর এশিয়া কাপ দিয়ে আবার মাঠে ফিরছেন বিরাট কোহলি। এরপরও তাঁকে নিয়ে সতর্ক পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরির মালিক যিনি, সেই কোহলি ব্যাট হাতে জ্বলে উঠতে পারেন যেকোনো সময়—বাবর মনে করেন এমনটাই।১০০০ দিনের বেশি সময় হয়েছে কোহলি সেঞ্চুরিহীন।

ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে দুটি সিরিজে বিশ্রাম নেওয়ার আগে ইংল্যান্ড সফরে ব্যাট হাতে চরম ব্যর্থ ছিলেন কোহলি। সেই সফরে সব সংস্করণ মিলিয়ে ৬ ইনিংস খেলে মাত্র ৭৬ রান করেছেন ভারতের এই সাবেক ছন্দহীন এই কোহলিকে নিয়ে আজকের ম্যাচে কী পরিকল্পনা সাজাচ্ছেন পাকিস্তানের অধিনায়ক বাবর? এমন এক প্রশ্নের উত্তরে বাবর বলেছেন, ‘তাঁর মতো একজন খেলোয়াড়ের বিপক্ষে আপনি কীভাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং সেটা ভিন্ন কন্ডিশনে, এটা খুব গুরুত্বপূর্ণ।

কোহলির ব্যাটে হয়তো রানের খরা চলছে, কিন্তু তাঁকে এখনো বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার মনে করেন বাবর, ‘জীবনে কোনো কিছুই সহজ নয়। সব জায়গায়ই চ্যালেঞ্জ আছে। আপনি জীবনে কীভাবে জিনিসগুলো অর্জন করবেন, তা আপনার ওপরই নির্ভর করে। মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলো কীভাবে পার করবেন, সেটাও নির্ভর করে আপনার ওপর।

’অধিনায়ক।বাবর এরপর যোগ করেন, বিরাট এখনো বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান।কোহলির দুঃসময় নিয়ে কথা বলতে গিয়ে বাবর যেন দার্শনিক বনে গেলেন। জীবনে উত্থান–পতন যে সবারই আসে, বাবর সবাইকে মনে করিয়ে দিলেন সেটাই, ‘আপনি যদি আমাকে প্রশ্ন করেন তাহলে আমি বলব, প্রত্যেক ক্রিকেটারের ক্যারিয়ারেই উত্থান–পতন থাকে।

এমন নয় যে আপনি শুধু সাফল্যই পাবেন, কোনো ব্যর্থতা থাকবে না।’বাজে সময় কাটিয়ে ওঠার জন্য কী করতে হবে, সেটাও বলেছেন বাবর, ‘বিষয়গুলো আপনার পক্ষে যাচ্ছে না—জীবনে আসা এমন সময়ে আপনাকে মানসিক দিক থেকে শক্ত হতে হবে।’

বাংলা ম্যাগাজিন /এনএইচ