বাড়ি খেলা উঠে গেলো ভারতের নিষেধাজ্ঞা

উঠে গেলো ভারতের নিষেধাজ্ঞা

0
উঠে গেলো ভারতের নিষেধাজ্ঞা

তৃতীয় পক্ষের হস্তক্ষেপে ফিফার নিষেধাজ্ঞার মুখে পড়েছিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। সুপ্রিম কোর্টের নির্দেশে তৃতীয় পক্ষ অর্থাৎ প্রশাসক কমিটি বিলুপ্ত হতেই শাস্তি উঠিয়ে নিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

শুক্রবার আনুষ্ঠানিকভাবে শাস্তি উঠিয়ে নেওয়ার বিষয়টি জানানো হয়েছে।নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ভারতে অনুষ্ঠেয় মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ আয়োজনে আর সংশয় থাকলো না। ফলে ১১ অক্টোবর পূর্ব নির্ধারিত তারিখেই টুর্নামেন্টটি শুরু হবে। পাশাপাশি উঠে গেলো যাবতীয় নিষেধাজ্ঞাও।

যে কোনও ফুটবল সংস্থায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপ সহ্য করে না ফিফা। তাই সংস্থাটি জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটি বাতিল করতে হবে। দিতে হবে নির্বাচন। তার পরেই ভারতের সুপ্রিম কোর্ট বিষয়টি সমাধানের চেষ্টা করে। ২২ আগস্ট বাতিল করা হয় প্রশাসক কমিটি।

আর পুরো ভার তুলে দেওয়া হয় সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকেই। পরে ফেডারেশনের পক্ষ থেকে শাস্তি উঠিয়ে নিতে ফিফায় চিঠি দেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুনান্দ ধর। তিনি সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত লিখে নিষেধাজ্ঞার শাস্তিটি পুনর্বিবেচনা করতে বলেন।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, ফিফা ও এএফসি এখন পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। পাশাপাশি এআইএফএফ-কে নির্ধারিত সময়ে নির্বাচন অনুষ্ঠানের জন্য সহায়তাও করবে।

বাংলা ম্যাগাজিন /এনএইচ