বাড়ি বিনোদন প্রথমবার পর্দায় আইয়ুব বাচ্চুর স্ত্রী,যা বললেন বাচ্চুকে নিয়ে

প্রথমবার পর্দায় আইয়ুব বাচ্চুর স্ত্রী,যা বললেন বাচ্চুকে নিয়ে

0
প্রথমবার পর্দায় আইয়ুব বাচ্চুর স্ত্রী যা বললেন বাচ্চুকে নিয়ে

প্রথমবারের মতো গণমাধ্যমের সাথে স্বামী আইয়ুব বাচ্চু’র গান, তার সাথে যাপিত জীবন, বর্তমান স্মৃতি সংরক্ষণ, দাম্পত্যজীবন নিয়ে কথা বললেন তার আইয়ুব বাচ্চু’র স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা।

আজ আইয়ুব বাচ্চুর জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানে তিনি কথা বলেন।কোলাহল কমিউনিকেশনের ডিজিটাল প্লাটফর্মে কিংবদন্তী রক আইকন আইয়ুব বাচ্চু’র জন্মবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণ করেন তিনি। ‘রিমেম্বারিং আইয়ুব বাচ্চু’ নামের এই অনুষ্ঠানে আইয়ুব বাচ্চু’র স্মৃতি চারণা ও তার নামে ফাউন্ডেশন তৈরির উদ্যোগ নিয়ে কথা বলেন ফেরদৌস আক্তার চন্দনা ও এলআরবি গিটারিস্ট আব্দুল্লাহ আল মাসুদ।অনুষ্ঠানটি প্রসঙ্গে ফেরদৌস আক্তার চন্দনা বলেন, ‘আমি আজীবনই মিডিয়ার বাইরে থেকেছি। এসব বুঝিনা। বুঝতেও চাইনি।

কিন্তু এখন বাচ্চুর স্মৃতি সংরক্ষণ আর ওর এই অমূল্য গানের সংরক্ষণের কাজগুলো আমি আমার দুই সন্তানের পক্ষ থেকে করছি। দায়িত্বগুলো আমার সন্তানের। ওরা যেহেতু বাইরে পড়াশোনা করছে। সেই কাজগুলো করার জন্য আমি এখন ছুটে বেড়াচ্ছি। এসব কাজ নিয়ে অনেকেই সাপোর্ট দিচ্ছেন। কারো কারো বাঁকা কথাও শুনতে হচ্ছে। তাদের সবাইকে তো আমি জনে জনে ব্যাখ্যা দিতে পারবো না। অনুষ্ঠান সঞ্চালক তানভীর তারেক বাচ্চুর খুব ‌স্নেহধন্য ছিল। তাই তার অনুরোধের, এবং সময়ের প্রয়োজনে কিছু কথা বলেছি।’অনুষ্ঠানে এলআরবির ভবিষ্যৎ, সন্তানের ইচ্ছে, আইয়ুব বাচ্চু ফাউন্ডেশনের কার্যক্রম, স্বামী আইয়ুব বাচ্চুকে নিয়ে আবেগতাড়িত স্মৃতিচারণাসহ নানান প্রসঙ্গ উঠে এসেছে।

‘রিমেম্বারিং আইয়ুব বাচ্চু’ আড্ডায় আরো সাথে ছিলেন এলআরবি গিটারিস্ট আব্দুল্লাহ মাসুদ। মাসুদ তার প্রিয় এবিবস কে নিয়ে স্মৃতিচারণসহ নিজের সেক্রিফাইসের গল্প বলেন।অনুষ্ঠানের শিল্প নির্দেশক আইয়ুব বাচ্চুর ঘনিষ্ঠ গীতিকবি নিয়াজ আহমেদ অংশু বলেন, ‘আমরা আসলে আইয়ুব বাচ্চুকে আত্মায় ধারণ করি। তবে তার ডিজিটাল প্লাটফর্ম থেকে আসা রয়্যালিটি চেক করে আমরা দেখলাম অধিকাংশ রয়্যালিটি আইয়ুব বাচ্চুর নিজের লেখা গান থেকেই এসেছে।

গানের সর্বক্ষেত্রে এমন সফল একজন কিংবদন্তী এই বাংলা মিউজিক এরিনাকে আর পাবো না।’এখন অনেক রাত, সাড়ে তিন হাত মাটিসহ একাধিক গানের গীতিকবি বাপ্পী খান বলেন, ‘এলআরবি নিয়ে গুটিকতক যারা বিভিণ্ন শংকা প্রকাশ করছেন তাদের উদ্দেশ্যে বলবো, আইয়ুব বাচ্চু এমন একটি প্রতিষ্ঠান ছিলেন যিনি তার নিজের গানের বেস, ড্রাম, কীবোর্ড, সুর, অধিকাংশ গানের কথা নিজেই বাজাতেন। সুতরাং এলআরবি মানেই আইয়ুব বাচ্চু এ নিয়ে যারা দ্বিধায় ভুগছেন তাদের সঙ্গীতের প্রতি কমিটমেন্ট ও সততার অভাব রয়েছে। আল্লাহ তাকে বেহেস্ত নসীব করুক।’অনুষ্ঠানটি প্রসঙ্গে গিটারিস্ট আব্দুল্লাহ আল মাসুদ বলেন, ‘বাচ্চু ভাইকে নিয়ে আমি বরাবরই চুপ ছিলাম। কারণ আজো শোক কাটিয়ে উঠতে পারিনি।

এই মনের পীড়ণ আমি কাউকে বলে বোঝাতে পারবো না। অনুষ্ঠানটি প্রসঙ্গে তানভীর তারেক বলেন, ‘বাচ্চু ভাইকে নিয়ে আমার অধিকাংশ শোতে কথা বলি। এই অনুষ্ঠানটি বিশেষ কারণ তার পরিবার, আইয়ুব বাচ্চুর স্ত্রী এবং তাদের সন্তানের মা কথা বলেছেন। তাই এলআরবির গান ও আনুসঙ্গিক বিষয় নিয়ে খোলাশা করার চেষ্টা করেছি।

এমন এক কিংবদন্তীর প্রতি দর্শক কৌতুহল অনেক। তাই নানান মিশ্রমত থাকবে, এটাই স্বাভাবিক। আমি চেয়েছি তারই কিছু প্রাসঙ্গিক আলাপের অবতারণা করতে। আশা করছি দর্শকেরা উপভোগ করবেন।কয়েক পর্বের এই অনুষ্ঠানটির একটি পর্বে কথা বলেছেন গীতিকবি বাপ্পী খান। রিমেম্বারিং আইয়ুব বাচ্চু’ সিরিজটির প্রথম পর্ব অবমুক্ত হবে ১৬ আগস্ট রাত ১০ টায় একাধিক ডিজিটাল প্লাটফর্মে অবমুক্ত করা হবে।