বাড়ি প্রবাস ইউরোপ আবারও পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ

আবারও পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ

1
আবারও পবিত্র আল আকসা মসজিদ প্রাঙ্গণে পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ

তৃতীয় দিনের মাথায় আবারও ইসরায়েলের অধিকৃত পূর্ব জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে দেশটির পুলিশ ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ইসরায়েলি পুলিশের হামলায় অন্তত ১৭ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।স্থানীয় সময় আজ রোববার ফজরের নামাজের সময় মসজিদ প্রাঙ্গণে অভিযান শুরু করে পুলিশ। এ সময় সংঘর্ষের ঘটনা ঘটে।

ফিলিস্তিনি চিকিৎসাকর্মীরা জানিয়েছেন, পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ১৭ জন আহত হয়েছেন। ফিলিস্তিনি রেডক্রস জানায়, পুলিশের ছোড়া রাবার বুলেটের আঘাতের পর তিনজনকে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। সংস্থাটি বলছে, আহত ব্যক্তিদের চিকিৎসাসেবা দিতে ও উদ্ধারকাজ চালাতে তাদের মসজিদ প্রাঙ্গণে প্রবেশে বাধা দেওয়া হয়েছিল।

এর আগে গত শুক্রবার মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৫২ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। খবর আল-জাজিরার।ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র স্থানে ইহুদিদের নিয়মিত পরিদর্শনের সুবিধার্থে রোববার তাদের পুলিশ মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেছিল।

সে সময় ফিলিস্তিনিরা পুলিশকে বাধা প্রদান করে।একপর্যায়ে ফিলিস্তিনিদের মসজিদের বাইরে বের করে দেয় পুলিশ। তবে বেশ কয়েকজন মসজিদের ভেতরে আশ্রয় নেন। এ সময় সেখান থেকে দুই ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়।অমুসলিমদের মসজিদ প্রাঙ্গণে প্রবেশের নির্ধারিত সময়ের প্রায় তিন ঘণ্টা আগে সেখানে অভিযান শুরু করে ইসরায়েলি পুলিশ।

মসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস সারা বিশ্বের মুসলিমদের কাছে তৃতীয় পবিত্র স্থান। আর ইহুদিদের কাছে এটি খ্যাত টেম্পল মাউন্ট নামে। তারাও এটিকে তাদের অন্যতম পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে থাকে।