বাড়ি অর্থ ও বাণিজ্য বিক্ষোভের মুখে শ্রীলংকায় কারফিউ জারি, সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ

বিক্ষোভের মুখে শ্রীলংকায় কারফিউ জারি, সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ

0
বিক্ষোভের মুখে শ্রীলংকায় কারফিউ জারি

খাদ্য এবং জ্বালানি ঘাটতির কারণে তীব্র বিক্ষোভের মুখে এবার দেশজুড়ে ৩৬ ঘন্টার কারফিউ জারির পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করেছে শ্রীলঙ্কার সরকার। রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে কর্তৃপক্ষের লিখিত অনুমতি ব্যাতীত যে কোনও পাবলিক রাস্তায়, পার্কে, ট্রেনে বা সমুদ্রতীরে কাউকে যেতে নিষেধ করে নোটিশ জারি করেছেন বলে বিবিসির খবরে নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, দেশটিতে হোয়াটসঅ্যাপ ‘ডাউন’ রয়েছে। “টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের নির্দেশ অনুসারে” এটা করা হয়েছে বলে মোবাইল ফোন ব্যবহারকারীরা একটি বার্তা পেয়েছেন।শনিবার সন্ধ্যার পর থেকে কারফিউ জারি হয়। অন্যদিকে, ব্লক করা সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে রয়েছে ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রাম।

সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে এবং এখন কোন ওয়ারেন্ট ছাড়াই সন্দেহভাজনদের গ্রেপ্তার করার ক্ষমতা দেয়া হয়েছে।দ্বীপরাষ্ট্রটি বড় ধরনের অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে। এটি বৈদেশিক মুদ্রার অভাবের কারণে ঘটে, যা জ্বালানী আমদানির জন্য অর্থ প্রদানের জন্য ব্যবহৃত হয়।

অর্ধেক দিন বা তারও বেশি সময় ধরে চলা বিদ্যুত বিভ্রাটের সম্মুখীন হওয়া এবং জ্বালানি ও প্রয়োজনীয় খাদ্য ও ওষুধের অভাবের কারণে জনগণের ক্ষোভ নতুন উচ্চতায় পৌঁছেছে।রাষ্ট্রপতি রাজাপাকসের কলম্বো বাড়ির বাইরে বৃহস্পতিবারের বিক্ষোভ শান্তিপূর্ণভাবে শুরু হয়েছিল।

তবে অংশগ্রহণকারীরা বলেছেন যে পুলিশ টিয়ার গ্যাস, জল কামান নিক্ষেপ করার পরে এবং উপস্থিত লোকজনকে মারধর করার পরে পরিস্থিতি সহিংস হয়ে যায়।বিক্ষোভকারীরা পুলিশের বিরুদ্ধে পাথর ছুড়ে পাল্টা জবাব দেয়।

শুক্রবার, ৫৩ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছিল, এবং স্থানীয় মিডিয়া জানিয়েছে যে পাঁচজন সংবাদ ফটোগ্রাফারকে আটক করা হয়েছিল এবং একটি থানায় নির্যাতন করা হয়েছিল। সরকার বলেছে যে তারা পরবর্তী দাবিটি তদন্ত করবে।ক্র্যাকডাউন সত্ত্বেও, বিক্ষোভ অব্যাহত ছিল এবং দেশের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।