বাড়ি অপরাধ রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে সোমবার থেকে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে শুনানি শুরু

রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে সোমবার থেকে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে শুনানি শুরু

2
রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে সোমবার থেকে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে শুনানি শুরু

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে সোমবার থেকে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) শুনানি শুরু হয়েছে। ‘অ্যাপ্লিকেশন অব দ্য কনভেনশন অন দ্য প্রিভেনশন অ্যান্ড পানিশমেন্ট অব দ্য ক্রাইম অব জেনোসাইড (দ্য গাম্বিয়া বনাম মিয়ানমার)’ বিষয়ে এই গণশুনানি শুরু হয়েছে হেগে অবস্থিত পিস প্যালেসে। সোমবার থেকে শুরু হওয়া এই শুনানি চলবে ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত।

মামলার বাদী ও বিবাদীপক্ষের প্রতিনিধিরা ব্যক্তিগতভাবে বা ভিডিও লিঙ্কের মাধ্যমে অংশ নিতে পারবেন। এজন্য কোর্টের ওয়েবসাইটে ভিডিও লিঙ্কের মাধ্যমে বাদী-বিবাদীদের জন্য নির্দেশনা দেয়া থাকবে। কোর্টের ওয়েবসাইট এবং জাতিসংঘের অনলাইন টেলিভিশন চ্যানেল ইউএন ওয়েব টিভি’তে সরাসরি সম্প্রচারে কূটনৈতিক কোর, মিডিয়াকর্মী এবং জনগণ এই শুনানি শুনতে পারবেন।

রোহিঙ্গা গণহত্যা বিষয়ক এই মামলায় মিয়ানমার প্রাথমিকভাবে যেসব আপত্তি উত্থাপন করেছে তার ওপর হচ্ছে শুনানি। এ বিষয়ে ১৯শে ফেব্রুয়ারি আইসিজে’র ওয়েবসাইটে একটি বিবৃতি দেয়া হয়েছে। এতে বলা হয়েছে,  কোভিড-১৯ মহামারির বর্তমান অবস্থার মধ্যে এই শুনানি হবে ‘হাইব্রিড ফর্মেটে’। গ্রেট হল অব জাস্টিসে মৌখিক এই শুনানি প্রক্রিয়ায় উপস্থিত হতে পারবেন  কোর্টের কিছু সদস্য। বাকিরা ভিডিও লিঙ্কে অংশগ্রহণ করবেন।

গতকালের পর আবার শুনানি হবে বুধবার ২৩শে ফেব্রুয়ারি হেগের স্থানীয় সময় দুপুর দেড়টা থেকে সাড়ে চারটা পর্যন্ত। শুক্রবার ২৫শে ফেব্রুয়ারি হেগের সময় বিকাল ৩টা থেকে সাড়ে চারটা পর্যন্ত এবং ২৮শে ফেব্রুয়ারি সোমবার একই সময়ে। উল্লেখ্য, রোহিঙ্গা গণহত্যা নিয়ে বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক এই আদালতে মামলা করেছে আফ্রিকার ক্ষুদ্র দেশ গাম্বিয়া।