বাড়ি Bangla News আয় বেড়েছে শীর্ষ প্রযুক্তি কোম্পানি গুগলের

আয় বেড়েছে শীর্ষ প্রযুক্তি কোম্পানি গুগলের

0
আয় বেড়েছে শীর্ষ প্রযুক্তি কোম্পানি গুগলের

গত মঙ্গলবার গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট সর্বশেষ ত্রৈমাসিক মুনাফা ঘোষণা করেছে। এতে দেখা যায়, প্রত্যাশাকে ছাড়িয়ে ২০২১ সালে প্রায় দ্বিগুণ মুনাফা করেছে প্রতিষ্ঠানটি। খবর নিউইয়র্ক টাইমস ও এনডিটিভির।ব্যবহারকারীদের ওপর নজরদারির কারণে দেশে দেশে জরিমানা, তদন্ত আর সমালোচনার মধ্যেও আয় বেড়েছে শীর্ষ প্রযুক্তি কোম্পানি গুগলের।

মহামারির মধ্যে অনলাইনে কেনাকাটা, কাজ করা ও প্রশিক্ষণের মতো কাজের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। অনলাইননির্ভর এই প্রবণতায় সুবিধা পেয়েছে গুগল, আমাজন কিংবা ফেসবুকের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।অ্যালফাবেটের প্রধান নির্বাহী সুন্দর পিচাই বলেন, করোনার কারণে সরবরাহব্যবস্থা বিঘ্নিত হলেও বছরের শেষ প্রান্তিকে পিক্সেল ফোন বিক্রি করে আমরা রেকর্ড তৈরি করেছি। এযাবৎকালের সর্বোচ্চ বিক্রি হয়েছে এ সময়ে।

অ্যালফাবেট জানিয়েছে, ২০২০ সালে তারা মোট ৪০ বিলিয়ন ডলার মুনাফা করছিল। আর ২০২১ সালের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা বেড়েছে ৩২ শতাংশ। সব মিলিয়ে ৭৬ বিলিয়ন ডলার মুনাফা নিয়ে বছর শেষ করে অ্যালফাবেট। অর্থাৎ আগের বছরের চেয়ে প্রায় দ্বিগুণ মুনাফা করেছে তারা।

সুন্দর পিচাই এ সাফল্যের পেছনে বিজ্ঞাপন ব্যবসার প্রসার ও পিক্সেল ফোনের বিক্রয়কে অনুঘটক হিসেবে উল্লেখ করেছেন। বিজ্ঞাপনের মাধ্যমে ৬১ বিলিয়নের বেশি আয় করেছে গুগল, যার বেশির ভাগ এসেছে বিভিন্ন অনলাইন অনুসন্ধান এবং ভিডিও প্ল্যাটফর্মে প্রদর্শিত বিজ্ঞাপন থেকে। এ ছাড়া পিক্সেল ফোন থেকেও এসেছে উল্লেখযোগ্য মুনাফা।

মহামারিকালে অনলাইনে গুগলের আধিপত্য নতুন উচ্চতায় উঠেছে। অন্যান্য শীর্ষ প্রযুক্তি কোম্পানিও ভালো করছে। কিন্তু বিশ্বজুড়ে নিয়ন্ত্রকদের কোপানলে পড়েছে তারা। যেমন চলতি বছরের শুরুতেই নিরাপত্তা ইস্যুতে গুগল ও ফেসবুককে বিশাল অঙ্কের জরিমানা করে ফ্রান্স। জরিমানার মোট পরিমাণ ২১ কোটি ইউরো।

ইন্টারনেট ব্যবহারকারীদের নানা তথ্যের ওপর নজর রাখতে কুকিস ব্যবহার করত প্রতিষ্ঠান দুটি। সে জন্যই জরিমানার মুখে পড়তে হয় তাদের।মাত্র এক সপ্তাহ আগে গুগলের জন্য আসে আরেক ধাক্কা। শীর্ষস্থানীয় মার্কিন বিচারিক কর্মকর্তাদের একটি দল গুগলকে ব্যবহারকারীদের অবস্থানের তথ্য ট্র্যাকিং করার মামলায় অভিযুক্ত করেছে।