বাড়ি অপরাধ কঙ্গোতে ক্রিসমাস উদ্‌যাপনে রেস্তোরাঁয় রক্তক্ষয়ী বোমা হামলা

কঙ্গোতে ক্রিসমাস উদ্‌যাপনে রেস্তোরাঁয় রক্তক্ষয়ী বোমা হামলা

0
কঙ্গোতে ক্রিসমাস উদ্‌যাপনে রেস্তোরাঁয় রক্তক্ষয়ী বোমা হামলা

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর পূর্বাঞ্চলের বেনি শহরের একটি রেস্তোরাঁয় আত্মঘাতী বোমা হামলা হয়েছে। এতে অন্তত ৬ জন নিহত হয়েছেন। আহত ১৩ জন। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

স্থানীয় সময় গতকাল শনিবার এই হামলা হয়। দেশটির পুলিশ বলছে, রেস্তোরাঁ ভবনে ঢোকার সময় তারা বোমা হামলাকারীকে বাধা দেয়। বাধা পেয়ে বোমা হামলাকারী ভবনের প্রবেশপথে নিজেকে বোমায় উড়িয়ে দেন। এতে হামলাকারী ও অপর পাঁচজন নিহত হন।

বেনিতে সাম্প্রতিক সপ্তাহগুলোয় প্রায়ই সেনাবাহিনী ও উগ্র ইসলামপন্থীদের মধ্যে সংঘাত-সংঘর্ষ হতে দেখা গেছে।গত নভেম্বরে কঙ্গো ও উগান্ডার বাহিনী এডিএফের বিরুদ্ধে একটি যৌথ অভিযান শুরু করে। নৃশংস বোমা হামলা বন্ধ করাই ছিল এ অভিযানের লক্ষ্য।

উগান্ডার কর্তৃপক্ষ বলছে, দেশটিতে সাম্প্রতিক সময়ে একাধিক বোমা হামলা হয়। এসব বোমা হামলার পেছনে রয়েছে এডিএফ।গত শতকের নব্বইয়ের দশকে এই জঙ্গি সংগঠন প্রতিষ্ঠিত হয়।তবে কোনো গোষ্ঠী প্রকাশ্যে এখন পর্যন্ত এ হামলার দায় নেয়নি।

হামলার জন্য জঙ্গিগোষ্ঠী এডিএফকে দায়ী করেছেন দেশটির কর্মকর্তারা। গোষ্ঠীটি আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্ট।দুজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে জানান, বোমা বিস্ফোরণের সময় রেস্তোরাঁটিতে ৩০ জনের বেশি মানুষ ছিলেন। তাঁরা ক্রিসমাস উদ্‌যাপন করছিলেন।