বাড়ি এক্সক্লুসিভ সৌরভ কিরপাল ভারতে প্রথম সমকামী বিচারক হতে পারেন

সৌরভ কিরপাল ভারতে প্রথম সমকামী বিচারক হতে পারেন

1
সৌরভ কিরপাল ভারতে প্রথম সমকামী বিচারক হতে পারেন

ভারতের রাজধানী দিল্লির উচ্চ আদালতে বিচারক হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী সৌরভ কিরপালের নাম সুপারিশ করা হয়েছে। তিনি নিয়োগ পেলে ভারতের ইতিহাসে প্রথম সমকামী আইনজীবী পাবে দিল্লি হাইকোর্ট।এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, অনেকদিন ধরেই দিল্লির উচ্চ আদালতের বিচারক হিসেবে কিরপালের নিয়োগ আটকে ছিল।

চলতি বছরের মার্চ মাসে তৎকালীন ভারতীয় প্রধান বিচারপতি এসএ বোবড়ে এ বিষয়ে একটি আদেশও জারি করেন। আদেশে কিরপালের বিষয়ে অবস্থান স্পষ্ট করতে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছিলেন তিনি।

 অনলাইন বিবিসি বলছে, সিনিয়র আইনজীবী সৌরভ কিরপালকে দিল্লি হাই কোর্টের বিচারক হিসেবে নিয়োগের সুপারিশ করেছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম।কলেজিয়াম হলো ভারতের প্রধান বিচারপতির নেতৃত্বে একটি কমিটি। এই কমিটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে থাকে।

একই সঙ্গে বিচারক নিয়োগ প্রক্রিয়ায় তাদের সুপারিশ অত্যন্ত গুরুত্ব পায়। এই সুপারিশ কেন্দ্রীয় সরকার অনুমোদন দিলেই তা আনুষ্ঠানিক রূপ পায়। ধারনা করা হচ্ছে, কয়েক সপ্তাহের মধ্যে সৌরভ কিরপালের নাম গ্রহণ করবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। 

কলেজিয়ামের বাকি দুই সদস্য হলেন বিচারপতি ইউইউ ললিত ও এএম খানউইলকার।সরকারের মধ্যে মতবিরোধ থাকায় বেশ কয়েকবার সৌরভ কিরপালের বিষয়ে সিদ্ধান্ত আটকে গিয়েছিল। মার্চে তৎকালীন প্রধান বিচারপতির আদেশ কিরপালের বিষয়ে চতুর্থ নির্দেশনা ছিল।২০১৭ সালের অক্টোবরে প্রথমবার বিচারপতি গীতা মিত্তালের নেতৃত্বাধীন দিল্লি হাইকোর্টের একটি কলেজিয়াম প্রথমবার সৌরভ কৃপালের নাম সুপারিশ করেন।