অর্থ ও বাণিজ্যএক্সক্লুসিভজাতীয়বাংলাদেশ

পেঁয়াজ ও কাঁচামরিচের দাম পাইকারি বাজারে কমেছে

দিনাজপুরের হিলিতে পাইকারি বাজারে কমেছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ ও কাঁচামরিচের দাম। তিন দিনের ব্যবধানে পেঁয়াজ কেজিপ্রতি প্রকারভেদে ৫ থেকে ৬ টাকা কমে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৬ টাকা এবং কাঁচামরিচ কেজিপ্রতি ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৬০ টাকায়।আমদানি বেশি হওয়ায় কমেছে দাম, বলছেন ব্যবসায়ীরা। দাম কমাতে খুশি সাধারণ ক্রেতারা। সোমবার হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

পেঁয়াজ বিক্রেতা ফিরোজ হোসেন জানান, গত সপ্তাহে পেঁয়াজের আমদানি কম হওয়ায় দাম বৃদ্ধি ছিল। বর্তমানে চলতি সপ্তাহে আমদানি বৃদ্ধি পাওয়ায় কমতে শুরু করেছে দাম। সোমবার (১৫ নভেম্বর) হিলি পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ কেজিপ্রতি ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে। আমদানি বেশি হলে আরও দাম কমতে পারে।

পেঁয়াজ কিনতে আসা মাসুদুল হক ও কাঁচামরিচ কিনতে আসা কামরুল হাসান জানান, তিন দিন আগেও পেঁয়াজ ও কাঁচামরিচের দাম অনেকটাই বেশি ছিল। এখন কিছুটা দাম কমেছে। তবে কাঁচামরিচ ৩০ টাকার নিচে এবং পেঁয়াজ ২০ টাকার মধ্যে থাকলে সাধারণ ক্রেতাদের জন্য সুবিধা হতো। সেই সঙ্গে বাজার মনিটরিংয়ের দাবিও জানান তারা।

এদিকে কাঁচামরিচ বিক্রেতা বিপ্লব বাংলা ম্যাগাজিনকে জানান, বাজারে কাঁচামরিচের সরবরাহ বৃদ্ধি এবং ভারত থেকে আমদানি অব্যাহত থাকায় কমতে শুরু করেছে দাম। গত তিনদিনের ব্যবধানে ১০ টাকা কমে কেজিপ্রতি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৬০ টাকায়। দাম কমায় ক্রেতার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি সপ্তাহের দুই কর্ম দিবসে ভারতীয় ৩১ ট্রাকে ৮৩২ মেট্রিকটন পেঁয়াজ এবং ৪ ট্রাকে ৪২ মেট্রিকটন কাঁচামরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

আরও দেখুন
Back to top button
এমপি আনার হত্যাকাণ্ডে ‘হানি ট্র্যাপ’ শিলাস্তি রহমান ‘Pushpa 2’ is coming to Bangladesh in Hindi ইব্রাহিম রাইসি যেভাবে ৫০০০ মানুষকে হত্যা করেছিলো