বাড়ি বিশ্ব সংবাদ ইউক্রেনের প্রেসিডেন্টের সহকারীর গাড়িতে গুলি

ইউক্রেনের প্রেসিডেন্টের সহকারীর গাড়িতে গুলি

0
ইউক্রেনের প্রেসিডেন্টের সহকারীর গাড়িতে গুলি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রধান সহযোগীকে হত্যার চেষ্টা চালানো হয়েছে। বুধবার লেসনিকি নামক এক গ্রামে সফরের সময় তার গাড়িবহরে হামলা চালানো হয়। তবে হামলায় অক্ষত রয়েছেন সেরহি শেফির নামের ওই পার্লামেন্ট সদস্য। তার গাড়ি লক্ষ করে ঝাকে ঝাকে গুলি ছোড়া হয়। মোট ১০টি গুলি তার গাড়িতে আঘাত হানতে সক্ষম হয়। এতে তার গাড়ি চালক আহত হলেও শেফির নিজে অক্ষত আছেন। এরইমধ্যে একে ‘গুপ্তহত্যা চেষ্টা’ হিসেবে আখ্যায়িত করেছে দেশটির উর্ধতন কর্মকর্তারা।

স্থানীয় একটি টেলিভিশন স্টেশন জানিয়েছে, গাড়ির চালকের পাশে অন্তত ১০টি গুলির ছিদ্র দেখা গেছে।একজন সিনিয়র আইনপ্রণেতা বলেছেন, সহকারী সেরি শেফির আহত হননি। শেফির রাষ্ট্রপতির ঘনিষ্ঠ, উপদেষ্টাদের একটি দলের নেতৃত্ব দেন।

দেশ থেকে দুর্নীতি দমন করার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন জেলেনস্কি। বর্তমানে তিনি জাতিসংঘ সাধারণ পরিষদে যোগ দিতে নিউ ইয়র্কে অবস্থান করছেন। তার কার্যালয় থেকে জানানো হয়েছে, শেফিরের ওপরে হওয়া হামলার কথা তাকে জানানো হয়েছে। রাজধানী কিয়েভ থেকে ৩ কিলোমিটার দূরে এই হামলার ঘটনা ঘটে।

জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পডোলিয়াক বলেন, হত্যার চেষ্টা রাষ্ট্রপতি কর্তৃক অভিজাতদের বিরুদ্ধে লড়াইয়ের ফল হতে পারে।পডোলিয়াক রয়টার্সকে বলেন, “স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে এই উন্মুক্ত, ইচ্ছাকৃত এবং অত্যন্ত সহিংস হামলা দলের প্রধান সদস্যের হত্যার চেষ্টা ছাড়া কিছু হতে পারে না।” 

এ নিয়ে একটি মামলা দায়ের করা হয়েছে। পুলিশ জানিয়েছে, অপরাধীদের ধরতে তারা তদন্ত কার্যকর চালু করেছে। ৫৭ বছর বয়স্ক শেফির প্রেসিডেন্ট জেলেনস্কির সবথেকে ঘনিষ্ট কর্মকর্তাদের একজন। তিনি সরকারের একদল উপদেষ্টার নেতৃত্বে রয়েছেন। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ-কে ইউক্রেনীয় কর্মকর্তা ড্যাভিড আরাখামিয়া জানান, তিনি শেফিরের সঙ্গে কথা বলেছেন। হামলা হলেও তিনি সুস্থ ও স্বাভাবিক আছেন।