বাড়ি বিশ্ব সংবাদ তালেবান বিরোধীদের দখলে তিন জেলা

তালেবান বিরোধীদের দখলে তিন জেলা

0
তালেবান বিরোধীদের দখলে তিন জেলা

কয়েকদিন আগেই কাবুল দখলে নিয়েছে কট্টর ইসলামপন্থী গোষ্ঠী তালেবান। তবে গতকাল শুক্রবার তালেবান যোদ্ধাদের কাছ থেকে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ বাগলানের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ তিনটি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবানবিরোধীরা। ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

তালেবানবিরোধীদের হামলায় বানো, দেহ সালেহ ও পুল-ই-হিসার তালেবানের হাতছাড়া হয়েছে।হামলায় তালেবানের ১৫ সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে বিরোধীরা। এছাড়াও ১৫ জন তালেবান যোদ্ধা আহত হয়েছে বলে জানা যায়। 

তালেবানদের বিরুদ্ধে বিদ্রোহী হিসেবে আখ্যায়িত স্থানীয় কমান্ডার আবদুল হামিদ সদ্য অধিষ্ঠিত জেলাগুলির মধ্যে একটি আন্দরাব থেকে একটি ভিডিও বার্তায় বলেছেন, তার বাহিনী বাঘলান দখল করার প্রতিশ্রুতি দিয়ে নিকটবর্তী অন্য জেলার দিকে অগ্রসর হচ্ছে।

এর আগে গত কয়েকদিন আফগানিস্তানের বিভিন্ন শহরে ক্ষমতাচ্যুত সরকারের পতাকা হাতে তালেবানবিরোধী বিক্ষোভ দেখা গেছে। কোথাও কোথাও বিক্ষোভকারীরা তালেবানের পতাকাও ছিড়ে ফেলেছে।

শুক্রবার তালেবানদের হাত থেকে নিয়ন্ত্রণ নেওয়ার পর জেলা তিনটির সরকারি ভবনগুলোতে তালেবানের সাদা রঙের পতাকা সরিয়ে ক্ষমতাচ্যুত সরকারের তিন রঙা পতাকা লাগিয়ে দেওয়া হয়।এই ঘটনার পর তালেবানদের কোনো বক্তব্য পাওয় যায়নি। ভয়েস অব আমেরিকার পক্ষ থেকে অনুরোধ করা হলেও তালেবানের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ কোনো মন্তব্য করেননি।