করোনা ভাইরাস

ঢাকায় সিনোফার্মের আরও ১৭ লাখ টিকা

ঢাকায় সিনোফার্মের আরও ১৭ লাখ টিকা।মঙ্গলবার রাত ৮টার দিকে সিনোফার্মের টিকার এই চালান বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, চীন থেকে আরও ১৭ লাখ ডোজ টিকা বিমানবন্দরে পৌঁছেছে। স্বাস্থ্য অধিদপ্তরের একটি টিম টিকার চালান গ্রহণ করতে বিমানবন্দরের ভেতরে অবস্থান করছে।এর আগে, বেইজিং এয়ারপোর্ট থেকে স্থানীয় সময় ভোর সোয়া ৫টায় ১৭ লাখ টিকা নিয়ে ফ্লাইটটি রওয়ানা দেয়।

চীন থেকে প্রথম দফায় গত ৩ জুলাই বাণিজ্যিকভাবে কেনা ২০ লাখ টিকা এসেছে। আর দ্বিতীয় দফায় ১৭ জুলাই আরও ২০ লাখ টিকা আসে। গত ৩০ জুলাই আরও ৩০ লাখ টিকা এসেছে। তবে, এই প্রথমবারের মতো কোভ্যাক্সের আওতায় টিকা এলো চীন থেকে।

মঙ্গলবার ভোরের দিকে করোনা ভাইরাসের এই টিকা নিয়ে বেইজিং বিমানবন্দর হতে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে এবং রাতে পৌঁছায়। এইদিকে, এর আগে গতকাল সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, ১৫ আগস্টের মধ্যে দেশে আরও ৫৪ লাখ টিকা আসবে বিভিন্ন দেশ থেকে। এরমধ্যে চিনের কোভ্যাক্স থেকে আরও ৩৪ লাখ টিকা এবং চীন থেকে যে কেনা ১০ লাখ টিকা ১৫ আগস্টের মধ্যে দেশে এসে পৌঁছাবে জানানো হয়। এছাড়াও আরও ১০ লাখ টিকা চীন উপহার হিসেবে দেবে বাংলাদেশকে দিবে। এতে মোট ৫৪ লাখ টিকা আসবে দেশে আসবে।

এ ছাড়া চীন থেকে কেনা আরও ৫০ লাখ টিকা চলতি মাসে পাওয়া যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্রী। গত শনিবার জাহিদ মালেক জানিয়েছেন, চীন থেকে যে সিনোফার্মের সাড়ে ৭ কোটি টিকার ডোজ দেশে আসবে। তিনি আরও বলেছেন, চীনের সঙ্গে এর মধ্যে আমাদের দেড় কোটি টিকার ডোজের চুক্তি সম্পুর্ণ হয়েছে। এরই মধ্যে চীন টিকা পাঠানোও শুরু করে দিয়েছে দেশে। আমরা চীন থেকে আরও ছয় কোটি টিকার ডোজের চুক্তি করব বলে জানানো হয়েছে। চীন আমাদেরকে যে টিকা দিচ্ছে সেগুলো দেশের বিভিন্ন মানুষের মধ্যে দেওয়া হচ্ছে।

আরও দেখুন
Back to top button
‘Pushpa 2’ is coming to Bangladesh in Hindi ইব্রাহিম রাইসি যেভাবে ৫০০০ মানুষকে হত্যা করেছিলো Bangladeshi mountaineer Babar Ali climbs Mount Everest