করোনা ভাইরাসবিশ্ব সংবাদব্রেকিং নিউজ

করোনার নতুন রূপ : ভারতে ডেল্টার পর ‘ইটা’!

করোনার নতুন রূপ : ভারতে ডেল্টার পর ‘ইটা’!ভারতে করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের পর এবার ভাইরাসটির আরেকটি স্ট্রেইন শনাক্ত হয়েছে। দেশটির দুই রাজ্য মিজোরাম ও কর্নাটকে ইটা নামের এই ভ্যারিয়েন্টটির সন্ধান মিলেছে। গত বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে কর্নাটকের কর্তৃপক্ষ। তবে রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘করোনার ইটা ভ্যারিয়েন্ট নিয়ে এখনও চিন্তার কিছু ঘটেনি। 

ভারতের মিজোরামের পর কর্নাটকেও মিলল করোনাভাইরাসের নতুন রূপ ‘ইটা’-র সংক্রমণের চিহ্ন। গত বৃহস্পতিবার এ বিষয়টি নিশ্চিত করেছে কর্নাটক সরকার। তবে কর্নাটক সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, করোনার ইটা রূপ নিয়ে এখনো চিন্তার কিছু ঘটেনি। সপ্তাহ দুয়েক আগে মেঙ্গালুরুর এক বাসিন্দার শারীরিক অসুস্থতা শুরু হয়। তার পর তার করোনা সংক্রমণ ধরা পড়ে। পরে জানা যায়, তিনি করোনার ইটা রূপে আক্রান্ত। যেহেতু ভাইরাসের রূপ জানতে ‘জিনোম সিকোয়েন্সিং’ করতে কিছুটা সময় লাগে, তাই ইটা-র উপস্থিতি জানতে কিছুটা সময় লেগে গেল।

ভারতে এই ভ্যারিয়েন্টের প্রথম সন্ধান মিলে মিজোরামে। সেখানে অবশ্য এই সংক্রমণ ছড়ায়নি। তবে কয়েক দিনের ব্যবধানে কর্নাটকেও একই স্ট্রেইন শনাক্ত হওয়ায় উদ্বেগ তৈরি হয়েছে।২০২০ সালের ডিসেম্বরে বিশ্বে প্রথম ইটা সংক্রমণের খবর মেলে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে কোনও একটি নির্দিষ্ট দেশে এই সংক্রমণ শুরু হওয়ার কথা বলা হয়নি।

ভাইরাস সাধারণত সবসময়ই পরিবর্তিত হতে থাকে। অনেক ক্ষেত্রে ভাইরাস পরিবর্তিত হয়ে দুর্বল হয়ে যায়। আবার কোনো কোনো ক্ষেত্রে পরিবর্তিত ভাইরাস পুরনো ভাইরাসের চেয়ে শক্তিশালী ও বেশি সংক্রামক হয়ে দেখা দেয়, যেই পরিবর্তিত রূপটি অন্য ভ্যারিয়ান্টগুলোর তুলনায় বেশি মারাত্মক অসুস্থতা তৈরি করে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ভ্যারিয়েন্ট নিয়ে এখনও চিন্তার কিছু নেই। লোটা, কাপ্পা, ল্যামডা, আলফা, বিটা, গামা ও ডেল্টা এখন নজরে রয়েছে। ইটা সেই তালিকায় নেই। যদিও নাইজেরিয়াতে করোনার এই রূপ ইতিমধ্যে যথেষ্ট আতঙ্ক ছড়িয়েছে। তবুও এখনই একে মারণ রূপ বলে মানতে নারাজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আরও দেখুন
Back to top button
‘Pushpa 2’ is coming to Bangladesh in Hindi ইব্রাহিম রাইসি যেভাবে ৫০০০ মানুষকে হত্যা করেছিলো Bangladeshi mountaineer Babar Ali climbs Mount Everest