জানা অজানাজীবন-যাপন

গরমে ঘি খাওয়ার ৩ টি উপকারিতা

অনেকের ভেতর এই ধারনা বলা যায় বদ্ধমূল হয়ে আছে। গরমকালে ঘি খাওয়া ঠিক নয়। এর কারন হিসেবে অনেকে হজমের সমস্যা তুলে ধরেন। কিন্তু গবেষণায় বলছে অন্য কথা। আপনি যদি গরমে ঘি খান, তাহলে শরীরের জন্য এটা বহুবিধ উপকারিতা নিয়ে হাজির হয়।

কি রকম? বলছি সে কথাই। ঘিতে রয়েছে শরীর কে ভাল রাখার জন্য উপকারি অনেক ফ্যাট। এটা দরকারি ফ্যাট, যেটা শরীরের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। নিয়মিত যদি আপনি ঘি খান, তাহলে শরীর থেকে ক্ষতিকারক ফ্যাট গুলি বের হয়ে যাবে খুব সহজে।

আসুন জেনে নেই, কেন গরমে ঘি খাওয়া শরীরের জন্য ভাল।

১) হজম সমস্যায় সমাধান করে ঘি
গরমে আমাদের অনেকের হজমে অনেক সমস্যা দেখা দেয়, বিশেষ করে গুরুপাক করা কোন তরকারি খেলে। এই সমস্যা হতে ঘি মুক্তি দিতে পারে। গবেষণায় বলছে, আপনি যদি ঘি খান খালি পেটে, তাহলে আপনার শরীরের হজম শক্তি অনেক বাড়বে। এছাড়াও যদি আপনি কোষ্ঠকাঠিন্য নিয়ে সমস্যায় ভুগেন, ঘি নিয়মিত খেলে এই সমস্যায় আপনি স্বস্তি পাবেন।

২) শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাকে চাঙ্গা করে তোলে ঘি
এখন আমরা করোনাকে সাথে নিয়ে দিন কাটাচ্ছি। রোগ প্রতিরোধ ক্ষমতা আমাদের কেমন, সেটা করোনা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে।

এর থেকে তো আমাদের উত্তরণের পথ খুঁজতে হবে। আশার কথা হল, ঘি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক খানি বাড়াবে। আমাদের শরীরের যে কোষগুলি একটু দুর্বল, সেগুলিকে ঘি সতেজ করে তোলে। এর পাশাপাশি ঘি বারায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

৩) শরীরের হরমোনের একটা ভারসাম্য রাখে ঘি
শরীরের হরমোনের সংখ্যা কম না। এদের কোন টার ভারসাম্য যদি এদিক সেদিক হয়, তাহলে শরীর খারাপ হয়ে যায়। শরীর কে আদ্র রাখার জন্য ঘি এর কোন তুলনা নেই। ঘি হচ্ছে এমন একটা খাবার, যেটা প্রাকৃতিক ভাবে শরীরকে ঠাণ্ডা রাখে।

বাংলা ম্যাগাজিন /এসপি

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে


বাংলা ম্যাগাজিন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন



এই বিভাগের আরও সংবাদ

Back to top button