বিনোদন

কলকাতার নায়িকাদের পড়াশোনা নিয়ে যা জানা যায়

কেউ স্নাতক পাস তো কেউ স্কুলের গণ্ডি পেরোতে পারেননি, তবে টলিউডে তাঁরা উজ্জ্বল নক্ষত্র। কঠোর পরিশ্রম করে অভিনয় ক্ষেত্রে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। নায়িকাদের পড়াশোনার দৌড় কতদূর জানেন? টলিউডের সেরা নায়িকাদের শিক্ষাগত যোগ্যতা-

ঋতুপর্ণা সেনগুপ্ত
নব্বইয়ের দশকে কলকাতার নায়িকাদের মধ্যে অন্যতম তিনি। ইন্ডাস্ট্রি ও দর্শক মহলে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে তার রসায়ন আজও চর্চিত। এই সিনিয়র অভিনেত্রী কিন্তু শুধু অভিনয়েই তুখোড় নন, পড়াশোনাতেও ভালো। লেডি ব্রেবোর্ন কলেজ থেকে ইতিহাসে স্নাতক পাস করেছেন তিনি।

স্বস্তিকা মুখার্জি
কলকাতার প্রথম সারির নায়িকা অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। টলিউডের দাপুটে এই অভিনেত্রী ছোট থেকেই পড়াশোনায় খুব মেধাবী ছিলেন। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক স্বস্তিকা।

শ্রীলেখা মিত্র
দুর্দান্ত অভিনয়ের পাশাপাশি পড়াশোনাতেও বেশ মেধাবী ছিলেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র। জয়পুরিয়া কলেজ থেকে বিএ পাস তিনি।

শ্রাবন্তী চট্টোপাধ্যায়
কলকাতার নায়িকাদের নিয়ে কথা হবে আর শ্রাবন্তীর নাম আসবে না, তা কী হয়? অভিনয়ে জনপ্রিয়তা পেলেও তার পড়াশোনা নিয়ে বিশেষ কিছু জানা যায় না। তবে শোনা যায়, স্কুল পাস করার আগেই নাকি অভিনয় শুরু করে দিয়েছিলেন শ্রাবন্তী।

পাওলি দাম
অভিনয় গুনে তিনি জনপ্রিয় টলিউড থেকে বলিউডে। তবে পাওলির শিক্ষাগত যোগ্যতা চমকে দেওয়ার মতো। একাধিক স্কলারশিপ পেয়েছিলেন মেধাবী ছাত্রী পাওলি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বিদ্যাসাগর কলেজ থেকে প্রথমে রসায়নে স্নাতক আর তারপর রাজাবাজার সায়েন্স কলেজ থেকে রসায়নে স্নাতকোত্তর পাস করেন তিনি। টলি অভিনেত্রীদের মধ্যে মেধার দিক দিয়ে প্রথম দিকেই নাম থাকবে পাওলির।

সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়
একসময় প্রায়ই বড়পর্দায় দেখা গেলেও এখন আর সিনেমায় সুযোগ পান না তিনি। সে কারণে রাজনীতিতে সরব হয়েছেন তিনি। সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক পাস করেছেন তিনি।

মিমি চক্রবর্তী
টলিউডের প্রথম সারির অভিনেত্রী হওয়ার পাশাপাশি তার আরও এক পরিচয় রয়েছে। তিনি লোকসভার সংসদ সদস্যও। আশুতোষ কলেজে বিএ নিয়ে পড়েছেন মিমি। এরপর ছোটপর্দায় পা রাখেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও পড়ুন:

Back to top button