বিশ্ব সংবাদ

সৌদি আরব কূটনীতিকদের কাছে অ্যালকোহল বিক্রির অনুমোদন দেবে

প্রথমবারের মতো অমুসলিম কূটনীতিকদের কাছে অ্যালকোহল বিক্রির অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে সৌদি আরব সরকার। এই পরিকল্পনার সঙ্গে যুক্ত দুটি সূত্র বুধবার এএফপিকে এ তথ্য জানিয়েছে। এর মধ্য দিয়ে রক্ষণশীল দেশটি পানীয়বিষয়ক কঠোর বিধিতে সংশোধন আনছে।
একটি সূত্র বলেছে, অ্যালকোহল শুধু অমুসলিমক কূটনীতিকদের কাছেই বিক্রি করা হবে। আগে তাঁদের এই পানীয় সৌদি আরবে আমদানি করতে হতো কূটনীতিক হিসেবে বিশেষ সুবিধার আওতায়। তা–ও আবার সেগুলো বদ্ধ প্যাকেটের মধ্যে আনতে হতো। কোনোভাবে বাইরে বের করা যেত না।

এ বিষয়ে সৌদি সরকারের নতুন পরিকল্পনাসংবলিত একটি নথিতে দেখা গেছে, রাজধানীর রিয়াদের কেন্দ্রস্থলের পশ্চিম দিকে অবস্থিত কূটনীতিক পাড়ায় অ্যালকোহল বিক্রির দোকান থাকবে। ‘ডিপ্লো অ্যাপ’–এ নিবন্ধন করা ব্যক্তিরাই শুধু সেখানে প্রবেশ করতে পারবেন। কারও কাছে অ্যালকোহল বিক্রির মাসিক কোটাও নির্ধারণ করে দেওয়া হবে।

সৌদি আরবে ১৯৫২ সাল থেকে অ্যালকোহল বিক্রির ওপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে। বাদশাহ আবদুল আজিজের এক ছেলে মদ্যপানের পর গুলি চালিয়ে এক ব্রিটিশ কূটনীতিককে হত্যা করার পরপরই ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।
কয়েক বছর ধরে গুঞ্জন চলছিল যে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ অ্যাজেন্ডার অংশ হিসেবে সৌদি আরবে অ্যালকোহল সহজলভ্য করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও পড়ুন:

Back to top button