কৃষি, প্রাণী ও পরিবেশ

রাতে তাপমাত্রা কমতে পারে যে কারণে

শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল থেকেই রাজধানী ঢাকার আকাশে সূর্যের দেখা পাওয়া গেছে। তাপও ছড়াচ্ছে হালকা হালকা। যদিও কুয়াশা এখনও পুরোপুরি কাটেনি। তাও তাপমাত্রা আগের চেয়ে বেড়েছে। গতকাল প্রায় ৮ অঞ্চলের তাপমাত্রা ছিল ১০ ডিগ্রিতে আর আজ ছয় অঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে। এদিকে ঢাকার তাপমাত্রা বেড়েছে প্রায় ২ ডিগ্রি। তবে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ৯ দশমিক ৭, যা গতকাল ছিল দিনাজপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজারহাটে ১০.১, নিকলি ও ডিমলাতে ১০.৫, শ্রীমঙ্গলে ১০.৭, দিনাজপুরে ১০.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। অন্যদিকে ঢাকায় ১৫ ডিগ্রি, যা গতকাল ছিল ১৩.১ ডিগ্রি।

আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও আশেপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীন নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। দেশের উত্তরপশ্চিমাঞ্চলের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও পড়ুন:

Back to top button