প্রবাসমধ্যপ্রাচ্য

সৌদি আরবে এক সপ্তাহে প্রায় ১৯ হাজার প্রবাসী গ্রেপ্তার

শ্রম, আবাসিক ব্যবস্থার নিয়ম লঙ্ঘন ও সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গের দায়ে গত এক সপ্তাহে ১৮ হাজার ৫৩৮ প্রবাসীকে গ্রেফতার করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। গত ৪ থেকে ১০ জানুয়ারি সময়ে দেশটির বিভিন্ন অঞ্চলে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। মধ্যপ্রাচ্যভিত্তিক ভিত্তিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উঠেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, অবৈধ প্রবাসীদের বিরুদ্ধে সৌদি আরব জুড়ে অভিযান চালানোর পর আরও ৯ হাজার ৯২৭ জন প্রবাসীকে ফেরত পাঠানো হয়েছে। দেশটির বিভিন্ন অঞ্চল থেকে তাদের গ্রেফতার করা হয়। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে রোববার (১৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে খবরে বলা হয়, গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছেন আবাসিক ব্যবস্থার নিয়ম লঙ্ঘনকারী ১১ হাজার ৪৭ জন। সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনকারী রয়েছেন ৪ হাজার ২৯৯ জন। আর শ্রম আইন লঙ্ঘনকারী রয়েছেন ৩ হাজার ১৯২ জন।

৪৭ হাজার ৯৭৭ জনকে নিজ নিজ কূটনৈতিক মিশনে গিয়ে ভ্রমণ নথি নিতে বলা হয়েছে। অবৈধ প্রবাসীদের পরিবহন, আশ্রয়দান এবং কর্মে নিয়োগের কারণে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বারবার সতর্ক করে দিয়ে বলেছে, যারা অনুপ্রবেশকারীদের সুযোগ-সুবিধা দেবে, আশ্রয়, পরিবহন সুবিধা দেবে, তাদের সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে এবং সর্বোচ্চ এক মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা হতে পারে।

এছাড়া আরও ১ হাজার ৮৯২ জনকে সৌদি আরব থেকে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে চূড়ান্ত নির্দেশ দেয়া হয়েছে।
সূত্র: গালফ নিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও পড়ুন:

Back to top button