বাড়ি রাজনীতি আওয়ামী লীগ বিএনপির আন্দোলনের জোর কি বেড়ছে?

বিএনপির আন্দোলনের জোর কি বেড়ছে?

0
চলছে বিএনপিতে আসনের জন্য দরকষাকষি 1

জনগণ তাদের সাথে রয়েছে, তাহলে নেতাদের মুখে এ ধরনের কথা কেন বের হচ্ছে? বিএনপির চলমান আন্দোলনে কি তাহলে আওয়ামী লীগ ভীতসন্ত্রস্ত, উদ্বিগ্ন? আওয়ামী লীগ কি আতঙ্কিত? বিএনপি গত প্রায় ১৩ বছর ধরে আন্দোলন করছে। এতোদিন আন্দোলনে সুবিধা করতে না পারলেও বিএনপি এখন তাদের আন্দোলন বেশ জোরালোভাবে করছে।

ঢাকা মহানগরীতে কর্মসূচি শেষে বিএনপি এখন বিভাগীয় শহরে কর্মসূচি দিচ্ছে, সভা সমাবেশ করছে এবং এই সমস্ত সভা সমাবেশগুলোতে প্রচুর মানুষের সমাগম হচ্ছে। সাম্প্রতিক সম চট্টগ্রামে এবং ময়মনসিংহ বিভাগে সমাবেশ করেছে বিএনপি। সমাবেশে লোকের উপস্থিতি সংখ্যা নিয়ে বিএনপির নেতারা যত না কথা বলছেন তার চেয়ে বেশি কথা বলছেন আওয়ামী লীগের নেতারা। তারা বিএনপির সমাবেশের লোকের উপস্থিতি স্বীকার করতে চাইছেন না।

যদিও বিএনপির সমাবেশগুলো অনেক জনসমাগম হয়েছে। কিছু দিন আগেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপিকে খেলার জন্য আহ্বান জানাতেন। অথচ এখন তিনি বলছেন, আওয়ামী লীগের সঙ্গে খেলে লাভ হবে। প্রশ্ন উঠছে তাহলে কি আওয়ামী লীগের নেতারা বিএনপিরেআন্দোলনের জোয়ারে বিচলিত, উদ্বিগ্ন?রাজনীতিতে বাকযুদ্ধ একটি নিত্য নৈমিত্তিক ঘটনা। বিরোধী দলের কেউ কোনো কথা বললে সেটার কড়া জবাব দিবে ক্ষমতাসীন দলের সংশ্লিষ্ট নেতা।

বিরোধী দলের কোনো বক্তব্যকে কখনো ক্ষমতাসীন দল সমর্থন দিবে না। এটাই নিয়ম। যুগে যুগে এটিই হয়ে আসছে। তবে সাম্প্রতিক সময়ে এর বিপরীত চিত্র লক্ষ্য করা যাচ্ছে রাজনৈতিক অঙ্গনে। বিরোধী দলের নেতাদের কথার বুলি যত আক্রমণাত্মক হচ্ছে ক্ষমতাসীনের দলের নেতাদের প্রতি উত্তর যেন তত নরম হচ্ছে। তাদের প্রতি উত্তরে প্রতিধ্বনি হচ্ছে আত্নরক্ষার কৌশল। তাদের কথা মধ্যে এখন আর আগের মতো সেই জৌলুস ভাব লক্ষ্য করা যাচ্ছে না।

বরং তাদের কথার মধ্যে এক ধরনের আতঙ্কের সুরের আওয়াজ পাওয়া যাচ্ছে। গত বুধবার মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য শাহাবুদ্দিন ফরাজী বলেছেন যে, আগামী নির্বাচনে যদি শেখ হাসিনার সরকার না থাকে, তাহলে প্রথম রাতেই কমপক্ষে তিন লাখ আওয়ামী লীগের নেতাকর্মী হত্যাকে হত্যা করা হতে হবে। অন্যদিকে বিএনপি নেতারা প্রতিদিন এই কথা বলছেন যে, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে এদেশের জনগণ আর ক্ষমতায় দেখতে চায় না।

প্রশ্ন উঠছে কেন একরাতে আওয়ামী লীগের নেতাকর্মীদের মারা হবে। আওয়ামী লীগ তো সব সময় দাবি করছে, তারা দেশের জন্য, জনগণের জন্য কাজ করছে। দেশের যা উন্নতি তা আওয়ামী লীগ সরকারের আমলেই হয়েছে।

More News