বিজ্ঞাপন
Bangla Newsবিশ্ব সংবাদ

পুতিনকে অবশ্যই যুদ্ধ বন্ধ করতে হবে: ফরাসী প্রেসিডেন্ট

ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবশ্যই আলোচনার টেবিলে ফিরতে হবে।ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বুধবার এ কথা বলেন।তিনি সম্প্রচারকেন্দ্র ফ্রান্স টুকে আরো বলেন, সবার আগে পুতিনকে অবশ্যই যুদ্ধ বন্ধ করতে হবে। ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। এরপর আলোচনার টেবিলে ফিরে আসতে হবে।

তিনি বিশ্বযুদ্ধ এড়াতে চান বলেও উল্লেখ করেন।রাশিয়া ২০১৪ সালে যে ক্রিমিয়া অঞ্চল দখল করেছে তা পুনরুদ্ধারে ইউক্রেনীয় অভিযানকে ফ্রান্স সমর্থন দেবে কিনা এ প্রশ্নের জবাবে ম্যাঁক্রো বলেন, সঙ্ঘাতের বিস্তৃতির এক পর্যায়ে রাশিয়া ও ইউক্রেনকে আলোচনার টেবিলে ফিরতেই হবে।

ইউক্রেন আর আলোচনা চাচ্ছে না এমন প্রেক্ষাপটে ম্যাঁক্রো বলেন, আমি কোনো এক পর্যায়ের কথা বলেছি। যে পর্যায়ে এটি লাগবে। এ কারণে আমি সবসময়ই চূড়ান্ত অবস্থান এড়িয়ে চলি।তবে ম্যাঁক্রো জানান, ইউক্রেনে রাশিয়ার একের পর এক হামলার প্রেক্ষিতে ফ্রান্স আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিয়েভকে সরবরাহ করবে। তিনি বলেন, সপ্তাহান্তের শুরু থেকে যুদ্ধ নজিরবিহীন অবস্থায় পৌঁছেছে।

প্রথমবারের মতো ইউক্রেনের সর্বত্র বেসামরিক লোকজনকে হত্যা করা হচ্ছে। বিদ্যুৎ ও হিটিং সিস্টেম ধ্বংস করা হচ্ছে।ম্যাঁক্রো বলেন, গত কয়েকদিনে রুশদের লক্ষ্য ছিল ইউক্রেনের প্রতিরোধ ব্যবস্থা ভেঙে দেয়া। এদিকে তিনি স্বীকার করেন কিয়েভ যে পরিমাণ যুদ্ধাস্ত্র চেয়েছে তা সরবরাহ করতে ফ্রান্স ব্যর্থ।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Back to top button