এক্সক্লুসিভবাংলাদেশশিক্ষাঙ্গন

আগামী বছর ১মাস পেছাতে পারে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

আজ ( বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২) এসএসসি ও সমমানের পরীক্ষা আজ শুরু হয়েছে। কিন্তু  আগামী বছরের এসএসসি ও এইচএসসি স্বাভাবিক সময়ের চেয়ে বড়জোর এক মাস পেছাতে পারে। অর্থাৎ এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু না হয়ে এক মাস পেছাতে পারে। অন্যদিকে এইচএসসি পরীক্ষা এপ্রিলে শুরু না হয়ে মাসখানেক পেছাতে পারে।

আজ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। বেলা ১১টার দিকে রাজধানীর মতিঝিলে আইডিয়াল স্কুল কেন্দ্র পরিদর্শনে যান তপন কুমার সরকার। কেন্দ্র পরিদর্শনের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এর পর থেকে আগের সময়ের মতোই এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক সাংবাদিকদের বলেন, সারা দেশে এসএসসি পরীক্ষা হচ্ছে। পরীক্ষা নিয়ে কোনো সমস্যার কথা শোনা যায়নি।এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদও উপস্থিত ছিলেন।

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারি ও এপ্রিলে এসএসসি ও এইচএসসি এই দুটি পরীক্ষা নেওয়া হয়ে থাকে। কিন্তু এবার বন্য্যা  পরিস্থিতিতে উভয় স্তরের শিক্ষার্থীদের পরীক্ষা পেছাতে বাধ্য হয় সরকার।

গত বার ‘অটোপাস’ পেয়ে এসএসসি পরীক্ষার্থীরা দশম শ্রেণিতে আর এইচএসসি পরীক্ষার্থীরা দ্বাদশ শ্রেণিতে উঠেছন করোনা কালীন সময়ে সারা বছরে তারা একদিনের জন্যও সশরীরে ক্লাসে বসতে পারেনি।

বাংলা ম্যাগাজিন /এমএ

আরও পড়ুন:

Back to top button
এমপি আনার হত্যাকাণ্ডে ‘হানি ট্র্যাপ’ শিলাস্তি রহমান ‘Pushpa 2’ is coming to Bangladesh in Hindi ইব্রাহিম রাইসি যেভাবে ৫০০০ মানুষকে হত্যা করেছিলো Bangladeshi mountaineer Babar Ali climbs Mount Everest