বাড়ি বাংলাদেশ জাতীয় প্রধানমন্ত্রী আজ বিকেলে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন

প্রধানমন্ত্রী আজ বিকেলে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন

0
ভারতে চার দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ বুধবার (১৪  সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সদ্য সমাপ্ত ভারত সফর নিয়ে বিকেল চারটায় বিকেল চারটায় সংবাদ সম্মেলন আসছেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গত সোমবার বাসসকে প্রেস উইং থেকে বিষয়টি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যের পাশাপাশি প্রধানমন্ত্রী সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেবেন বলেও জানা গেছে।

গত ৫ সেপ্টেম্বর চারদিনের রাষ্ট্রীয় সফরে ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় ও একান্ত বৈঠক করেন প্রধানমন্ত্রী।এবারের ভারত সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি ব্যবস্থাপনা, রেলপথ, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও সম্প্রচার বিষয়ে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

হায়দারাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়। এতে নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সহযোগিতা, অভিন্ন নদীর পানি বণ্টন, পানিসম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক চোরাচালান ও মানবপাচার রোধ সংক্রান্ত বিষয়গুলো অগ্রাধিকার পায়।

প্রধানমন্ত্রীর সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সাতটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। স্মারক সই শেষে দুই প্রধানমন্ত্রী যৌথ বিবৃতি দেন। শেখ হাসিনা ৮ সেপ্টেম্বর রাতে দেশে ফেরেন।

বাংলা ম্যাগাজিন /এমএ