বাড়ি প্রবাস ইউরোপ রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ লন্ডনের বাকিংহাম প্যালেসে

রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ লন্ডনের বাকিংহাম প্যালেসে

0
রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ লন্ডনের বাকিংহাম প্যালেসে

রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে আনা হয়েছে। এখন তার মরদেহ লন্ডনের বাকিংহাম প্যালেসে রয়েছে।স্থানীয় সময় গতকাল মঙ্গলবার সন্ধ্যায় মরদেহ বহন করা গাড়িবহর বাকিংহাম প্যালেসে পৌঁছায়। খবর আলজাজিরার।

বাকিংহাম প্যালেসে পৌঁছানোর পর রানির মরদেহ গ্রহণ করেন প্রিন্স উইলিয়াম ও হ্যারি। বাকিংহাম প্যালেস লন্ডনে রানির সরকারি আবাসস্থল ও দপ্তর।১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। আজ বুধবার থেকে চার দিন রানির কফিন লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে রাখা হবে। সেখানে সাধারণ মানুষ রানির প্রতি শ্রদ্ধা জানাবেন।

রানির মরদেহ একটি সামরিক বিমানে করে লন্ডনে আনা হয়। নর্থহল্ট বিমানঘাঁটিতে মরদেহ গ্রহণ করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। ওই সময় রানির কফিনের সঙ্গে ছিলেন তার মেয়ে প্রিন্সেস অ্যান।

বিমানঘাঁটি থেকে বাকিংহাম প্যালেস পর্যন্ত রানির কফিন একনজর দেখতে রাস্তার দুই পাশে ভিড় জমান হাজারো মানুষ।গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি ৭০ বছর সিংহাসনে ছিলেন।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় ৫০০ জনের বেশি বিদেশি অতিথি উপস্থিত থাকবেন বলে আশা করছে যুক্তরাজ্য সরকার। এরই মধ্যে বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে, এমন সব দেশের নেতাকে আমন্ত্রণ জানানো হচ্ছে।

এরই মধ্যে রানির অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীরা উপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন।রানির শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। আগামী ১৯ সেপ্টেম্বর ওই অনুষ্ঠানে তিনি যোগ দেবেন বলে জানা গেছে।

বাংলা ম্যাগাজিন এস/কে  

More News