বাড়ি করোনা ভাইরাস ১ মাস ১৯ দিন পর করোনা শনাক্তের হার ১০ শতাংশের ওপরে

১ মাস ১৯ দিন পর করোনা শনাক্তের হার ১০ শতাংশের ওপরে

সাত সপ্তাহ পর করোনা শনাক্ত ১০ শতাংশের ওপরে

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ১০ দশমিক ৫৫। সাত সপ্তাহ পর শনাক্ত ১০ শতাংশের ওপরে পৌঁছাল। এর আগে সর্বশেষ ২৩ জুলাই করোনা শনাক্তের হার ছিল ১০ দশমিক ১০। আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় ৪ হাজার ১২২ জনের নমুনা পরীক্ষা করা হয়। আগের দিন শনাক্তের হার ছিল ৯ দশমিক ২। 

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। এ সময় করোনা শনাক্ত হয়েছে ৪৩৫ জনের। আগের দিন ৪২১ জনের করোনা শনাক্ত হয়। এ সময় করোনায় কারও মৃত্যু হয়নি।গত ২৪ ঘণ্টায় করোনায় যাঁর মৃত্যু হয়, তিনি চট্টগ্রাম বিভাগের বাসিন্দা।

গত  ২৪ ঘণ্টায় ৪ হাজার ১১১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ১২২ টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ দশমিক ৫৫ শতাংশ। এতে সাত সপ্তাহ পর শনাক্ত ১০ শতাংশের ওপরে পৌঁছাল। এর আগে সর্বশেষ ২৩ জুলাই করোনা শনাক্তের হার ছিল ১০ দশমিক ১০। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ।

এখন পর্যন্ত দেশে ২০ লাখ ১৫ হাজার ৭৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫৯ হাজার ২৬৭ জন। করোনায় মারা গেছেন ২৯ হাজার ৩৩৫ জন।

দেশে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এ পর্যন্ত দেশে করোনা সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা দেখা গেছে। গত বছরের শেষ দিক থেকে গত ফেব্রুয়ারির মাঝামাঝি করোনার অমিক্রন ধরনের দাপট চলে। জুন থেকে সংক্রমণ বৃদ্ধি শুরু হয়। জুলাই মাসের শেষ দিক এসে সংক্রমণ ধীরে ধীরে কমতে থাকে। আগস্টের শুরুর দিকে শনাক্তের হার কমতে শুরু করে। এরপর ২ সেপ্টেম্বর শনাক্ত ৬ শতাংশের ওপর উঠে আসে। ৫ সেপ্টেম্বর শনাক্তের হার ছিল ৬ দশমিক ৬৮।

বাংলা ম্যাগাজিন /এমএ

Exit mobile version