বাড়ি প্রবাস ইউরোপ রানির গোপন চিঠি ,২০৮৫ সালের আগে কেও পড়তে পারবে না

রানির গোপন চিঠি ,২০৮৫ সালের আগে কেও পড়তে পারবে না

3
রানির গোপন চিঠি ২০৮৫ সালের আগে কেও পড়তে পারবে না

বাকিংহাম প্যালেস আর ব্রিটিশ রাজ পরিবারের জীবনযাত্রা ঘিরে সাধারণ মানুষের কৌতূহল সবসময়ই বেশি।  ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর মানুষের সেই কৌতূহল আরও বেড়েছে।এরইমধ্যে তাঁর সম্পর্কে বেরিয়ে আসছে নানা তথ্য।

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর সম্পদসহ নানা বিষয় নিয়ে আলোচনা চলছে। তাঁর হাতে লেখা একটি চিঠি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। তাঁর লেখা চিঠিতে কী বার্তা ছিল, তা নিয়ে কৌতূহল আছে অনেকের। রানির লেখা সেই চিঠি কাচের বাক্সে রাখা আছে।

এবার রানির লেখা এক গোপন চিঠির কথা সামনে এসেছে। সিডনি শহরের এক বিখ্যাত ভবনের এক গোপন কুঠুরিতে কাচের বাক্সে রাখা আছে সেই চিঠি। এই চিঠিটি রানি দ্বিতীয় এলিজাবেথ নিজে হাতে লিখেছিলেন।অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ৭নিউজ অস্ট্রেলিয়ার প্রতিবেদনে বলা হয়, ১৯৮৬ সালে এই চিঠিটি লিখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ওই চিঠিতে অস্ট্রেলিয়ার সিডনি শহরের মানুষের জন্য কোনো বার্তা দেওয়া আছে।

দ্য মিন্টের খবরে বলা হয়েছে, বাকিংহাম প্যালেস আর ব্রিটিশ রাজপরিবারের জীবন নিয়ে সাধারণ মানুষের কৌতূহল সব সময়ই দেখা যায়। সেই রাজপরিবারের রানির লেখা একটি চিঠি আছে। সেই চিঠিটি কেউ এখন পড়তে পারবেন না। বলা হচ্ছে, গোপন এ চিঠি রানি দ্বিতীয় এলিজাবেথ নিজে হাতে লিখেছিলেন। সেই চিঠি খোলা যাবে না অনেক বছর। এটা জানার পরই আলোচনা শুরু হয়েছে, কী লেখা আছে সেই চিঠিতে।

সদ্য প্রয়াত এই ব্রিটিশ রানির ব্যক্তিগত কর্মীরাও জানেন না যে, রানি ওই চিঠিতে কী লিখেছেন এবং সিডনির নাগরিকরাও এখনই তা পড়তে পারবেন না। চিঠিটি ‘অস্ট্রেলিয়ার সিডনি শহরের মেয়র’ (রাইট অ্যান্ড অনারেবল লর্ড মেয়র অব সিডনি, অস্ট্রেলিয়া)-কে উদ্দেশ্য করে লেখা।

প্রতিবেদনে আরও বলা হয়,  সিডনির কুইন ভিক্টোরিয়া ভবনে সযত্নে সংরক্ষণ করা আছে চিঠিটি। ১৯৮৬ সালের নভেম্বর মাসে রানি ভিক্টোরিয়ার নামাঙ্কিত ওই ভবনের কিছু কাজ হয়। সেই সময়েই চিঠিটি লিখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

কাচের বাক্সে রাখা রানির নিজের হাতে লেখা ওই চিঠিটি পড়ার ব্যাপারে যে নির্দেশ রানি দিয়েছেন, শুধু সেটাই দেখতে পান সাধারণ মানুষ। তাতে যা লেখা আছে , শুভেচ্ছা! ২০৮৫ সালের একটি দিন বেছে নিয়ে চিঠিটা দয়া করে খুলবেন। আর সিডনিবাসীকে আমার মেসেজ পড়ে শোনাবেন।

কুইন ভিক্টোরিয়া ভবনটির উদ্বোধন করা হয়েছিল ১৮৯৮ সালে। ১৯৫৯ সালে সেই ভবন প্রায় ভেঙে ফেলা হয়েছিল। এরপর মালয়েশিয়ার একটি সংস্থা ভবনটি পুনর্নির্মাণের কাজ শুরু করে ১৯৮৪ সালে। আর ১৯৮৬ সালে সেটি খুলে দেওয়া হয়। বর্তমানে ওই ভবন মালয়েশিয়ার সংস্থার অধীনে আছে। ৯৯ বছরের জন্য লিজ নিয়েছে তারা।

১৯ সেপ্টেম্বর বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে। রাজকার্যের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা গত শনিবার এ তথ্য জানান। স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত বৃহস্পতিবার মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

বাংলা ম্যাগাজিন /এমএ

More News