বাড়ি বাংলাদেশ কূটনীতি ভারত সফরে যা যা চাওয়া হয়েছে সবই দিয়েছে ভারতঃসেতুমন্ত্রী ওবায়দুল কাদের

ভারত সফরে যা যা চাওয়া হয়েছে সবই দিয়েছে ভারতঃসেতুমন্ত্রী ওবায়দুল কাদের

0
ওবায়দুল কাদের

আজ বুধবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট  রিপোর্টার্স ফোরামের সংলাপে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে বর্তমান সংকট মোকাবিলায় যা যা দরকার এবং যা যা চাওয়া হয়েছে, তার সবই ভারত দিয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক , সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তিস্তা চুক্তি এবার হয়নি, কুশিয়ারা হয়েছে। সাতটি সমঝোতা ও পাঁচটি চুক্তি হয়েছে।

বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্পর্ককে প্রতিবেশী কূটনীতির রোল মডেল হিসেবে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিস্তার পানিবণ্টন চুক্তি সইসহ দুই দেশের মধ্যকার অমীমাংসিত সব সমস্যার শিগগিরই সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে সাতটি সমঝোতা স্মারক সই হয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘আমরা খালি হাতে ফিরে আসিনি। আর আমি তো একটিতেই খুশি, বর্তমান সংকটে আমার কি দরকার? বর্তমান সংকট মোকাবিলায় যা যা দরকার, আমরা যা যা চেয়েছি, তার সবই দিয়েছে। এ মুহূর্তে এটাই প্রয়োজন।’

গত সোমবার চার দিনের সফরে দিল্লি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে গতকাল মঙ্গলবার নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করেন।  সেখানে সাতটি সমঝোতা স্মারক ও ৫টি চুক্তি সই হয়। বৈঠক শেষে যৌথ বিবৃতি দেন দুই দেশের প্রধানমন্ত্রী।

বাংলা ম্যাগাজিন /এমএ