বাড়ি বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানী পাইপলাইনে লিক হওয়ায় অনির্দিষ্টকালের জন্য জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ

পাইপলাইনে লিক হওয়ায় অনির্দিষ্টকালের জন্য জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ

0
পাইপলাইনে লিক হওয়ায় অনির্দিষ্টকালের জন্য জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ

রাশিয়া থেকে যে গ্যাসলাইনটি জার্মানিতে গেছে, সেটি দিয়ে তিন দিন ধরে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। আজ শনিবার ওই লাইনে পুনরায় গ্যাস সরবরাহ শুরুর কথা থাকলেও রুশ রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানি গ্যাজপ্রম জানিয়েছে, নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইনের টারবানে লিক হওয়ায় অনির্দিষ্টকালের জন্য দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। খবর বিবিসির।

এর আগে গত জুলাই মাসে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে ইউরোপের দেশগুলোতে ১০ দিন গ্যাস সরবরাহ বন্ধ রেখেছিল রাশিয়া। তখন গ্যাজপ্রম জানিয়েছিল, লাইনে কারিগরি ত্রুটির কারণে মাত্র ২০ শতাংশ গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে।নিয়মিত রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে গত বুধবার পশ্চিম ইউরোপের দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় গ্যাজপ্রম। তিন দিন পরে এসে এখন তারা জানাল, লাইনে লিকেজ থাকায় শিগগির গ্যাস সরবরাহ চালু করা সম্ভব হবে না।

রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর ইউরোপের দেশগুলো যুক্তরাষ্ট্রের সঙ্গে একজোট হয়ে মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করে। পাল্টা পদক্ষেপ হিসেবে ইউরোপের দেশগুলোতে গ্যাস সরবরাহ কমিয়ে দেয় রাশিয়া। এতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে গ্যাসের দাম আকাশচুম্বী হয়ে যায়।

তবে গ্যাসকে নিষেধাজ্ঞার পাল্টা অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। মস্কোর অভিযোগ, পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে গ্যাসলাইনের নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে পারছে না দেশটির তেল-গ্যাস কোম্পানিগুলো। ফলে যেসব দেশ রাশিয়ার তেল-গ্যাসের ওপর নির্ভরশীল, তারা বিপাকে পড়ছে।

জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ রাখায় ইউরোপীয় দেশগুলোর আশঙ্কা, আসন্ন শীতে গ্যাসকে নিষেধাজ্ঞার পাল্টা অস্ত্র হিসেবে ব্যবহার করবে মস্কো। আর গ্যাসের স্বল্প জোগান থাকলেও অতিরিক্ত দামের কারণে তা সাধারণ ইউরোপীয়রা কিনতে পারবেন না। ফলে শীতে সীমাহীন বিপাকে পড়তে পারেন তারা।

বাংলা ম্যাগাজিন /এসকে