বাড়ি প্রবাস এশিয়া চীন যদি তাইওয়ানের ভূখণ্ডে সামরিক হামলা চালায়, তবে তা প্রতিরোধ করা হবে

চীন যদি তাইওয়ানের ভূখণ্ডে সামরিক হামলা চালায়, তবে তা প্রতিরোধ করা হবে

চীন যদি তাইওয়ানের ভূখণ্ডে সামরিক হামলা চালায় তবে তা প্রতিরোধ করা হবে

চীনের সঙ্গে চলমান সামরিক–রাজনৈতিক উত্তেজনার মধ্যে তাইওয়ান সরকার জানিয়েছে, নিজেদের ভূখণ্ডের সুরক্ষা নিশ্চিত করার অধিকার তাদের রয়েছে। চীন যদি তাইওয়ানের ভূখণ্ডে সামরিক হামলা চালায়, তবে তা প্রতিরোধ করা হবে। গতকাল বুধবার এক ব্রিফিংয়ে তাইওয়ানের ডেপুটি চিফ অব জেনারেল স্টাফ ফল অপারেশনস অ্যান্ড প্ল্যানিং লিন ওয়েন–হুয়াং এ কথা বলেন।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করে চীন। যদিও চীনের এই দাবি বরাবরই নাকচ করে এসেছে তাইওয়ান। এমনকি চীন সরকার তাইওয়ানে অর্থনীতি–রাজনীতিতে পশ্চিমা (বিশেষত যুক্তরাষ্ট্রের) প্রভাব বিস্তারের কড়া সমালোচক। সম্প্রতি তাইপেতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর ঘিরে তাইওয়ান–যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বিরোধ চরমে পৌঁছায়।

লিন হুয়াং বলেন, ‘নিজস্ব জল ও আকাশসীমার সুরক্ষা নিশ্চিত করার অধিকার আমাদের রয়েছে। হামলা হলে কোনো ব্যাখ্যা ছাড়াই আত্মরক্ষার স্বার্থে পাল্টা হামলা চালানো থেকে তাইওয়ান পিছপা হবে না।

পেলোসির সফরের প্রতিক্রিয়া হিসেবে তাইওয়ানের আশপাশে সামরিক মহড়া চালায় বেইজিং। তাইওয়ান সরকারের অভিযোগ, মহড়ায় অংশ নেওয়া চীনা যুদ্ধবিমান ও ড্রোন হরহামেশা তাদের আকাশসীমায় প্রবেশ করছে। ইচ্ছাকৃতভাবে চীনা যুদ্ধজাহাজ তাদের জলসীমায় ঢুকছে। এর মধ্য দিয়ে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করতে চাইছে চীন।এ বিষয়ে আজ লিন হুয়াং সতর্ক করে বলেন, ‘চীনা ড্রোনের আনাগোনা প্রতিরোধ ও আক্রান্ত হলে পাল্টা হামলা চালানোর অধিকার তাইওয়ানের রয়েছে।’

তাইওয়ান ইস্যুতে চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির মিলিটারি একাডেমির পরিচালক মা চেং–কুন বলেন, ‘চীনের উচিত তাইওয়ান প্রণালিতে অনুমতি ছাড়া বিদেশি নৌবাহিনীর জাহাজ চলাচল বন্ধ করে দেওয়া।’ গত রোববার যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালির আন্তর্জাতিক জলসীমায় প্রবেশ করার পরিপ্রেক্ষিতে তিনি এমন মন্তব্য করেন।

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং–ওয়েন হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘চীনের কাছে নতিস্বীকার করবে না তাইওয়ান। আক্রান্ত হলে অবশ্যই পাল্টা ব্যবস্থা নেওয়া হবে।’ তাঁর এমন বক্তব্যের পরপরই গত মঙ্গলবার প্রথমবারের মতো একটি চীনা ড্রোন লক্ষ্য করে সতর্কতামূলক গুলি ছুড়েছে তাইওয়ান।

এদিকে তাইওয়ানের হঁশিয়ারির বিষয়ে বেইজিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, চীনের একটি প্রদেশ তাইওয়ান। তাই তাইওয়ানের আলাদা কোনো প্রতিরক্ষা মন্ত্রণালয় থাকতে পারে না। তাইওয়ান কর্তৃপক্ষ তাদের দুর্বলতা নিয়ে খেলছে। এটা অর্থহীন।’ এর আগে চলতি সপ্তাহের শুরুতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তাইওয়ানের আকাশে ড্রোন ওড়ানোর অভিযোগ অস্বীকার করেছিল।

বাংলা ম্যাগাজিন /এসকে

Exit mobile version